সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৯ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জে স্কুলের কাগজপত্র নিয়ে শিক্ষক কর্তৃক দপ্তরি ও শিক্ষার্থী প্রহৃত, শিক্ষার্থীদের পরীক্ষা বর্জন

8b911584-5ab7-4e79-9860-977bc01dbd44মতিউর রহমান মুন্না, নবীগঞ্জ::
হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের জাল সনদধারী শিক্ষক জাকারিয়া হোসেন বকুল কর্তৃক স্কুলের আলমিরার থালা ভেঙ্গে জরুরী কাগজপত্র তছরোপের ঘটনার প্রতিবাদ করায় স্কুলের দপ্তরি ও শিক্ষার্থীকে মারপিঠ, কয়েকজন শিক্ষাথীকে হুমকি প্রদানের প্রতিবাদে গতকাল শনিবার সকালে স্কুলের ছাত্র-ছাত্রীরা নবীগঞ্জ-মার্কুলী সড়কের কাজিরবাজার রাস্তা অবরোধ করে ওই শিক্ষকের বহিস্কারসহ ৫ দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেন।

ঘটনার খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার ও ইনাতগঞ্জ ফাঁড়ি পুলিশ আজ রবিবার শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়ে সমঝোতার বৈঠকের আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠে।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীরা জাল সনদধারী ও স্কুলের জরুরী কাগজপত্র তছরোপকারী শিক্ষক জাকারিয়া হোসেন বকুল, ম্যানেজিং কমিটির সভাপতি সাজ্জাদুর রহমানকে বহিস্কার, স্কুলের প্রধান শিক্ষকের সাময়িক বহিস্কারাদেশ প্রত্যাহার এবং দোষী শিক্ষকদের শাস্তির দাবী জানান। শিক্ষার্থীরা চলমান পরীক্ষা বর্জন করে প্রায় ৩ ঘন্টা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিলকালে রাস্তার উভয় পাশে কয়েক শতাধিক যানবাহন আটকা পরে তীব্র যানজটের সৃষ্টি হয়।

এতে পথচারী ও যাত্রী সাধারনের চরম দূর্ভোগ পোহাতে হয়েছে। শিক্ষার্থী ও অভিভাবক সুত্রে জানাযায়, উপজেলার বাগাউড়া উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক মোহাম্মদ জাকারিয়া হোসেন বকুল বিগত ০১/০৭/২০১০ ইং তারিখে উক্ত স্কুলে যোগদান করেন।

পরবর্তীতে স্কুলের প্রধান শিক্ষক উক্ত শিক্ষকের শিক্ষাগত যোগ্যতার নিবন্ধন সনদ ভুয়া বলে সন্দেহ হলে যাচাই-বাচাইয়ের জন্য (এনটিআরসিএ) বরাবরে অভিযোগ পত্র দাখিল করেন। কর্তৃপক্ষ যাচাই পূর্বক জাকারিয়ার রোল নং-১১০৩১১৫৭, রেজিঃ নং-০৫১০৭০০৯/২০০৬ইং সনদপত্রটি সঠিক নয় মর্মে প্রতিবেদন দেয়।

উক্ত প্রদিবেদনের প্রেক্ষিতে বিগত ২০/০৩/২০১৬ইং তারিখে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)১৮০০/৫ স্মারকে বাগাউড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক জাকারিয়ার ( ইনডেক্স-১০৪৯৫৯৭) এর নিবন্ধন সনদপত্র জাল প্রমানিত হওয়ায় তাকে চাকুরী থেকে বরখাস্ত করণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য প্রধান শিক্ষক বরাবরে পত্র প্রেরন করেন।

বর্তমান ম্যানেজিং কমিটি সভাপতি সাজ্জাদুর রহমান অভিযুক্ত শিক্ষকের আত্বীয় থাকায় বহিস্কার না করে ৯ মাসের সরকারী ও প্রাতিষ্টানিক বেতন ভাতাতি দেয়ার জন্য ১৪ জুন রেজুলেশন করে প্রধান শিক্ষককে স্বাক্ষর করার জন্য চাপ প্রয়োগ করে। এতে প্রধান শিক্ষক পিয়ার আলী স্বাক্ষর না দিলে কমিটির সভাপতি ও কয়েকজন সদস্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, জাতীয় শিশু দিবস পালন না করা ও বিদ্যালয়ের টাকা আত্মসাতের অভিযোগ এনে প্রধান শিক্ষক মোঃ পিয়ার আলীকে সাময়িক ভাবে বরখাস্ত করে তার কক্ষে তালা ঝুলিয়ে দেন এবং শিক্ষক আবুল কাশেমকে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব দেন।

এ ব্যাপারে প্রধান শিক্ষক পিয়ার আলী সাব জজ আদালতে মামলা দায়ের করেছেন। এর পর থেকেই শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। গত শুক্রবার স্কুল বন্ধের দিনে জাল সনদধারী শিক্ষক জাকারিয়া হোসেন তার অনুসারী কয়েক জন শিক্ষককে সাথে নিয়ে স্কুলে প্রবেশ করে স্টিলের আলমিরার থালা ভেঙ্গে রক্ষিক জরুরী কাগজপত্র তছনছ করে নিয়ে যাওয়ার সময় স্কুলের দপ্তরী বাধা দেয়। এতে ওই শিক্ষক ক্ষিপ্ত হয়ে দপ্তরীকে মারপিট করেন। গতকাল শনিবার সকালে স্কুলে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরা ঘটনাটি জানতে পেরে শিক্ষক জাকারিয়া হোসেন বকুল জিজ্ঞাসাবাদ করতে গেলে বাদানুবাদের সৃষ্টি হয়।

এতে উক্ত শিক্ষক ক্ষিপ্তহয়ে ৯ম শ্রেণীর ছাত্র আবুল রাহাত মুছাকে মারপিঠ করেন। এ সময় মুছার সহপাটিরা প্রতিবাদ করলে তাদেরকে হুমকি প্রদান করেন। সাথে সাথে হাজারো শিক্ষার্থীরা পরীক্ষা বর্জন করে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে।

এ ব্যাপারে ম্যানেজিং কমিটির সভাপতি সাজ্জাদুর রহমান বলেন, সিলেট শিক্ষা বোর্ড থেকে নির্দেশনা এসেছে। শিক্ষক জাকারিয়াকে অচিরেই বহিস্কার করা হবে। এ ব্যাপারে জাকারিয়াকে মোবাইল ফোনে তার নিবন্ধন সনদ জাল কি-না জানতে চাইলে তিনি ব্যস্ততা দেখিয়ে ফোন কেটে দেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: