সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে মঙ্গলবার

full_1643378715_1469337687নিউজ ডেস্ক : আগামী মঙ্গলবার চলতি অর্থবছরের প্রথমার্ধের জন্য মুদ্রানীতি ঘোষণা করবে সরকার। নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর ফজলে কবির। গভর্নর হিসাবে এটাই হবে তার প্রথম মুদ্রানীতি ঘোষণা।

বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবীদ ড. বিরূপাক্ষ পাল জানিয়েছেন, মুদ্রানীতির প্রণয়নের প্রায় সব কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। এখন শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, এবারের মুদ্রানীতির প্রকৃতি ও ধরন আগের মুদ্রানীতির মতোই থাকছে। গত জানুয়ারিতে দেয়া মুদ্রানীতির ধরন সম্পর্কে বলা হয়েছিল এটি প্রবৃদ্ধি সহায়ক ও বিনিয়োগবান্ধব। নতুন মুদ্রানীতিতে মূল্যস্ফীতি ৫ দশমিক ৮ শতাংশের মধ্যে রাখার লক্ষ্য থাকবে। আর জাতীয় বাজেটের সঙ্গে মিল রেখে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ ধরা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের ঘোষিত গত মুদ্রানীতিতে জুন পর্যন্ত বেসরকারিখাতে ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছিল ১৪ দশমিক ৮০ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মে মাস পর্যন্ত বেসরকারিখাতে ঋণ প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৬ দশমিক ৪০ শতাংশ। জুন শেষে এ প্রবৃদ্ধি সাড়ে ১৬ শতাংশ হতে পারে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, নতুন মুদ্রানীতিতে নতুন নতুন উদ্যোক্তা তৈরির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ থাকবে। তারই অংশ হিসাবে নির্বাচিত খাতে ক্ষুদ্র ও মাঝারি এবং রফতানিমুখী, উত্পাদনশীল ও পরিবেশবান্ধব শিল্পস্থাপনে আগের চেয়ে বেশি অর্থ বা ঋণ দেয়ার পরিকল্পনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের। এছাড়া সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও নারী উন্নয়নের জন্য উদ্যোগ থাকবে নতুন মুদ্রানীতিতে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: