সর্বশেষ আপডেট : ১০ মিনিট ২ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিঙ্গাপুরে বাংলাদেশি অভিবাসীদের ব্রেনওয়াশ করতে ব্যবহৃত হচ্ছে বই

book-rasdsical-550x312নিউজ ডেস্ক : সিঙ্গাপুরে বাংলাদেশি মুসলিম অভিবাসীদের বিভিন্ন উগ্রপন্থী বই দিয়ে জঙ্গীবাদের দিকে আকৃষ্ট করা হচ্ছে। ঢাকা ট্রিবিউনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, সিঙ্গাপুরের মত দেশে কোন ইসলামি সংস্থা বা বিশেষজ্ঞ আলেম নেই যাকে মুসলমানরা অনুসরণ করবে। তাই বেশিরভাগ অভিবাসী তাদের মূল ভিত্তির জায়গাটি খুঁজে পাচ্ছে না।
তারওপর, বৈদেশিক সংস্কৃতি এবং ভিন্ন জীবনপ্রবাহের কারণে তারা বিভিন্ন দ্বিধা-দ্বন্দ্বে ভুগছে। মৌলবাদি গোষ্ঠিগুলো এর সুযোগ নিয়ে তাদের ব্রেনওয়াশ করছে এবং তাদের সহিংসতা, ঘৃণার দিকে ঠেলে দিচ্ছে।
একজন বাংলাদেশি বিশেষজ্ঞ বলেন, ‘‘যারা বিদেশের মাটিতে বসবাস করছে তাদের ব্রেনওয়াশ করা তুলনামূলকভাবে অনেক সহজ। কারণ এখানে কোন ধর্মীয় সংস্থা বা আলেম নেই যারা ধর্মের সঠিক বার্তা দিতে পারবে। তাই বিভিন্ন রকমের বই বিভিন্নভাবে তাদের উপর প্রভাব ফেলছে’’।
কিছু বইয়ে ইহুদি এবং অন্যান্য ধর্মাবলম্বীদের ঘৃণা করতে শেখানো হয়। বেশিরভাগ সময় কুরআনের ভুল উদ্বৃতি টানা হয় এবং আরবি হরফ ব্যবহৃার করা হয়। আরবি শব্দের মূল অর্থ জানা না সত্ত্বেও বেশিরভাগ বাংলাদেশি এসব বইয়ের বিশ্লেষণ বিশ্বাস করে থাকে। এসব বইয়ে মুসলমানদের ইহুদিদের দ্রব্য ব্যবহার করা থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয় এবং নামাজ ও জিহাদের আলোচনা করা হয়।
জানা যায়, এইসব বই বাংলাদেশি দোকানদারদের দ্বারা বিতরণ করা হয় এবং এখানে সিঙ্গাপুরের পণ্য বর্জন করার পরামর্শ দিয়ে তাদের নিজস্ব পণ্য ব্যবহার করার পরামর্শ দেয়া হয়।
একজন বললেন, বাংলাদেশে অনেকেই জানে এই বইগুলো জঙ্গীবাদে প্রভাবিত করে কিন্তু সিঙ্গাপুরে এর কোন সুযোগ নেই। তাই এই বইগুলো দ্রুতই ছড়িয়ে পড়ছে।
সবচেয়ে আশঙ্কার কথা হচ্ছে, এর আগে, সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে সিঙ্গাপুরে ৩৫ জন বাংলাদেশীকে আটক করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: