সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবে বাংলাদেশী সিঙ্গেল পুরুষদের ভিসা সাময়িক স্থগিত

23861_Domesticপ্রবাস ডেস্ক:
বাংলাদেশ থেকে ‘সিঙ্গেল’ (অবিবাহিত অথবা ব্যাচেলর থাকেন এমন) পুরুষ গৃহকর্মীদের ভিসা দেয়া সাময়িক স্থগিত করেছে সৌদি আরব। বলা হয়েছে, যাদের এমন গৃহকর্মী প্রয়োজন তারা যেন অন্য কোন দেশ থেকে তাদের চাহিদা মেটানোর চেষ্টা করেন। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

এতে বলা হয়, বাংলাদেশ থেকে ‘সিঙ্গেল’ পুরুষ গৃহকর্মীর জন্য অস্থায়ীভাবে ভিসা দেয়া স্থগিত করেছে সৌদি আরবের শ্রম ও সমাজ কল্যাণ বিষয়ক মন্ত্রণালয়। এমন গৃহকর্মীর চাহিদা মেটাতে সৌদি আরবের নাগরিকদের আহ্বান জানানো হয়েছে অন্য ‘মোসানেদ’ ওয়েবসাইটের মাধ্যমে অন্য দেশ থেকে শ্রমিক খুঁজে নিতে। তবে অন্য দেশ থেকে পুরুষ গৃহকর্মী নেয়ার অনুমতি অনেক ক্ষেত্রেই নিয়ন্ত্রিত এবং তা নির্ভর করে যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর। এর আগে বাংলাদেশী নন এমন ‘সিঙ্গেল’ পুরুষ গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে মন্ত্রণালয় তিনটি ক্যাটেগরি করে দেয়। তাতে ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্সের মতো পদে পুরুষ নিয়োগের অনুমতি দেয়া হয়।

অন্যদিকে ‘সিঙ্গেল’ নন এমন বাংলাদেশী পুরুখকে গৃহকর্মে নিয়োগের অনুমতি দেয়া হয়। মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল খাইল বলেছেন, অন্য গ্রুপের শ্রমিকদের অগ্রাধিকার দেয়ার জন্য বাংলাদেশী সিঙ্গেল পুরুষদের নিয়োগ স্থাগিত করা হয়েছে। বাংলাদেশী পুরুষদের নিয়োগ করতে চান এমন অবিবাহিত সৌদি নাগরিকরা বলেছেন, তারা বার বার এমন শ্রমিক নিয়োগের জন্য আবেদন করেছেন। কিন্তু তা প্রত্যাখ্যান করা হয়েছে। তাদেরকে বলা হয়েছে অন্য দেশের শ্রমিক খুঁজে নিতে। প্রায় আট বছর বাংলাদেশী শ্রমিক নেয়া বন্ধ রাখার পর গত বছর মন্ত্রণালয় বাংলাদেশী নারী ও পুরুষদের সৌদি আরবে গৃহকর্মে নিয়োগের অনুমতি দেয়া মন্ত্রণালয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: