সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ২৯ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের নিখোঁজ বিমানের সন্ধানে উদ্ধার অভিযান চলছে

photo-1469254127নিউজ ডেস্ক : ভারতের সামরিক কর্মকর্তাসহ ২৯ আরোহী নিয়ে বঙ্গোপসাগরে নিখোঁজ সামরিক বিমানের খোঁজে উদ্ধার অভিযান চলছে। ভারতীয় বিমানবাহিনী, নৌবাহিনী, কোস্টগার্ডসহ বিভিন্ন বাহিনীর সহায়তায় বঙ্গোপসাগরের বিস্তীর্ণ এলাকায় অভিযান চালানো হচ্ছে।

গতকাল শুক্রবার সকাল ৯টার দিকে চেন্নাইয়ের তামবরাম বিমানঘাঁটি থেকে যাত্রা শুরু করে ভারতীয় বিমানবাহিনীর এএন-৩২ বিমান। চেন্নাই থেকে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ারের উদ্দেশে যাত্রা করলেও বিমানটি নির্ধারিত সময়ে সেখানে পৌঁছেনি।

গতকাল শুক্রবার স্থানীয় সময় দুপুর পৌনে ১২টায় পোর্ট ব্লেয়ারে অবতরণ করার কথা ছিল এএন-৩২ বিমানটির। এর সঙ্গে নিয়ন্ত্রণ কক্ষের সর্বশেষ যোগাযোগ হয় অবতরণের নির্ধারিত সময়ের ১৬ মিনিট আগে। ওই সময় বিমান থেকে পাইলট জানিয়েছিল, ‘সবকিছু স্বাভাবিক।’

ভারতের বিমানবাহিনীর এক কর্মকর্তার বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সম্ভব আরোহীসহ বিমানটি বঙ্গোপসাগরে বিধ্বস্ত হয়েছে। এএন-৩২ উড়োজাহাজটিতে বিমানবাহিনীর ১১ জন, নৌবাহিনীর একজন, কোস্টগার্ডের একজন কর্মকর্তা এবং দুই সেনাসদস্য ছিলেন। এ ছাড়া কর্মকর্তাদের পরিবারের সদস্য ছিলেন আটজন এবং বিমানের ক্রু ছিলেন ছয়জন।

প্রাপ্ত তথ্য অনুযায়ী বিমানের খোঁজে বঙ্গোপসাগরে অভিযান চালাচ্ছে ভারতীয় নৌবাহিনী ও কোস্টগার্ডের ১২টির বেশি জাহাজ। উদ্ধার অভিযানে যোগ দিয়েছে একটি ডুবোজাহাজ (সাবমেরিন)। গতকাল রাত থেকে চলছে বিমানবাহিনী, নৌবাহিনী ও কোস্টগার্ডের যৌথ অভিযান।

এনডিটিভি জানায়, এএন-৩২ বিমানটিতে একটি জরুরি সংকেত নির্দেশক লাগানো ছিল, যা বিমান ধ্বংস হওয়ার সময় স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়ার কথা। উদ্ধার অভিযানে অংশ নেওয়া নৌবাহিনীর সাবমেরিন পানির নিচে ওই নির্দেশকের সংকেত পাওয়ার চেষ্টা করছে। এরই মধ্যে উদ্ধারকাজ দেখতে চেন্নাই গেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার।

বিমানবাহিনীর জন্য রাশিয়া থেকে আনা এএন-৩২ বিমানগুলো প্রতিকূল আবহাওয়াতেও চলাচল করতে সক্ষম। এ ছাড়া একবার জ্বালানি নিয়ে চার ঘণ্টারও বেশি সময় উড়তে পারে এই বিমান। হঠাৎ করে এভাবে একটি এএন-৩২ বিধ্বস্ত বা নিখোঁজ হওয়া নিয়ে বেশ দুশ্চিন্তায় পড়েছে ভারতের বিমানবাহিনী।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: