সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৩০ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গুলশান হামলার ঘটনায় আইএস অপারেটিভ মুসাকে জিজ্ঞাসাবাদ করবে এনআইএ

bbbbনিউজ ডেস্ক : গুলশানের হোলি আার্টিজানে সন্ত্রাসী হামলার ঘটনায় আইএস অপারেটিভ আবু আল মুসা আল বেঙ্গলির সম্পৃক্ততা তদন্তে ভারতের জাতীয় তদন্ত সংস্থা এনআইএ’ কে নির্দেশ দিয়েছে দেশটির সরকার। মুসাকে দুই সপ্তাহ আগে পশ্চিমবঙ্গের বর্ধমান থেকে আটক করা হয়েছে।
ঢাকা হামলার ঘটনায় এনআইএ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করতে আগামী ২৭ জুলাই ভারত সফর করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এর মাত্র কয়েকদিন আগে এ নির্দেশনা দিল দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়।
ভারতের সরকারি সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় আগামী সপ্তাহে কামালের কাছে ঢাকা হামলার ঘটনায় বিস্তারিত তথ্য তুলে ধরবেন। এজন্য মন্ত্রণালয় এনআইএকে মুসাকে জিজ্ঞাসাবাদের জন্য নির্দেশ দিয়েছে। জেএমবির সিনিয়র নেতা মোহাম্মাদ সুলাইমান এর সঙ্গে তার যোগাযোগ হয়েছে বলে জানা যায়। সুলাইমাকে ১ জুলাই ঢাকা রেস্তোঁরা হামলার মূল হোতা বলে ধারণা করা হচ্ছে। জেএমবি আইএসের অনুগত্য করার অঙ্গীকার ব্যক্ত করেছে।
জিজ্ঞাসাবাদের জন্য পশ্চিমবঙ্গ সিআইডির কাছ থেকে মুসাকে এনআইএ নেয়া হবে। তাকে সুলাইমানের সম্ভাব্য গোপন আস্তানা ও অন্যান্য সন্দেহভাজনদের সম্পর্কে জিজ্ঞাসাবাদ করা হবে। ধারণা করা হয়, ঢাকা হামলার পরিকল্পনা করার পর সাত মাস আগে গ্রেফতার এড়াতে সুলাইমান ভারতে প্রবেশ করেছে।
সূত্র জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী কামাল ২৭ জুলাই ভারত পৌঁছবেন। ঢাকা থেকে একটি তদন্ত দল সঙ্গে যাবে তার। কামাল এ তদন্ত দল নিয়েই এদিন এনআইএ’র সদরদপ্তর পরিদর্শন করবেন। এছাড়া এনআইএ কর্মকর্তাদের আইএস সম্পর্কে তাদের ব্রিফিং করার কথা রয়েছে।
এনআইএকে ঢাকা হামলার ঘটনায় ১০ আইএস সন্দেহভাজনের তালিকা দিয়েছে বাংলাদেশ সরকার। বাংলাদেশ যেসব সন্দেহভাজনদের ভারতে লুকিয়ে থাকার আশঙ্কা করছে তাদের অনুসন্ধানের দাবি জানানো হয়েছে।
সূত্র মতে, মুসাকে বিগত কয়েকদিন যাবত সিআইডি ও এনআইএ যৌথভাবে জিজ্ঞাসাবাদ করছে। সুলাইমানের সঙ্গে তার দীর্ঘদিন যোগাযোগ ছিল। ২০১৪ সাল থেকে ২০১৫ সালের মধ্যে তারা ছয়বার সাক্ষাৎ করেছে।-আমাদের সময় অনলাইন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: