সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৩২ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঘরে বসে চিঠির গন্তব্য জানা যাবে

wtenনিউজ ডেস্ক:
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ডাক বিভাগকে তিনটি প্রকল্পর মাধ্যমে আধুনিক করা হচ্ছে। এ প্রকল্পটি বাস্তবায়িত হলে জনগণ অধিকতর উন্নত ডাকসেবা পাবে এবং গ্রাহকরা ঘরে বসেই চিঠির ট্র্যাকিং অ্যান্ড ট্রেসিং এর মাধ্যমে চিঠির গন্তব্যসহ যাবতীয় তথ্য জানতে পারবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সুকুমার রঞ্জন ঘোষের (মুন্সিগঞ্জ-১) প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এর আগে বিকেল সাড়ে ৫টায় স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

তারানা হালিম বলেন, পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিনিটি শীর্ষক প্রকল্পের আওতায় বর্তমানে ৫ হাজার ৫০৬টি ডাকঘরে ই-সেন্টার চালু করা হয়েছে। আগামী ২০১৭ সালের জুন মাসের মধ্য ৮ হাজার ৫০০টি পোস্ট অফিসকে ই-সেন্টারে রূপান্তরের পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, পোস্ট ই-সেন্টারের মাধ্যেমে গ্রাম ও শহরের মাধ্যে ডিজিটাল ডিভাইড দূর হবে, গ্রাম অঞ্চলে কর্মসংস্থানের সুযোগ হবে। গ্রাম পর্যায়ে পোস্ট ই-সেন্টারে ইন্টারনেট সুবিধা ব্যবহার করে বিভিন্ন পরীক্ষার ফলাফল, কৃষি, শিক্ষা ও চিকিৎসা সংক্রান্ত তথ্য জানা যাবে।

প্রতিমন্ত্রী বলেন, গ্রাম থেকে অনলাইনের সুবিধাদি, ওয়েব কেমের মাধ্যমে বিদেশের আত্মীয়-স্বজনের সঙ্গে কথোপকথনের সুবিধা, বিদেশ হতে আগত রেমিটেন্সের সুবিধা প্রদান করা হবে। পোস্টাল ক্যাশ কার্ড ইএমটিএস, মোবাইল ব্যাংকিং প্রভৃতি সুবিধা ই-সেন্টারে প্রদান করা হবে

তারানা বলেন, তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ শীর্ষক প্রকল্পের আওতায় ১৭৩টি আইসিটি বেইজড রুরাল পোস্ট অফিসের কাজ সম্পন্ন হয়েছে ১৮০টি নতুন টেন্ডার করা হয়েছে। জুন ২০১৭ এর মধ্যে ১০০০টি তথ্য প্রযুক্তি নির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ করা হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: