সর্বশেষ আপডেট : ১ মিনিট ২৭ সেকেন্ড আগে
শনিবার, ২৫ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘গুলশান ও ফ্রান্স হামলার ধরন আলাদা হলেও লক্ষ্য ছিল মানুষ হত্যা’ (ভিডিও)

French-Ambassador-in-Dhaka-Sophie-aubataনিউজ ডেস্ক : ঢাকার গুলশান আর ফ্রান্সের নিস শহরে সন্ত্রাসী হামলার ধরন আলাদা হলেও দুটি হামলার মূল লক্ষ্য ছিল মানুষ হত্যা। এসব কর্মকা-ের সাথে যারা জড়িত, তাদের ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে মগজ ধোলাই করা হয়েছে। এমনটাই মনে করেন ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফিও আউবার্ট।
১৪-ই জুলাই ফ্রান্সের নিস শহরে জাতীয় দিবসের অনুষ্ঠানে সন্ত্রাসী হামলায় প্রাণ যায় ৮৪ জনের। এমন বর্বোচিত হামলায় বিশ্বনেতারা যেমন বিস্মিত, তেমনি শঙ্কিতও। ঢাকার ফরাসি রাষ্ট্রদূত সোফিও আউবার্টের মতে, বিশ্বজুড়ে যারা এমন মানুষ হত্যার নেশায় মত্ত, তাদের মগজ ধোলাই করা হয়েছে বিধ্বংসী মতাদর্শে।
ফ্রান্সের রাষ্ট্রদূত সোফিও আউবার্ট বলেন, ফ্রান্সের ঘটনার পর পর সরকারের পক্ষ থেকে ভুক্তভোগীদের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। এমনকি মানসিকভাবে তাদের সুস্থ করার উদ্যোগ নেওয়া হয়েছে। একটি জিনিস মনে রাখতে হবে, যারা এমন ঘটনা ঘটাচ্ছে তারা আসলে মানুষের মৃত্যু ছাড়া কিছু বোঝে না এবং এদের মগজে বিভ্রান্তিমূলক বিষয়গুলো ঢুকিয়ে দেওয়া হয়।
ফ্রান্স হামলার সঙ্গে সম্প্রতি ঢাকার হোলি আর্টিজানে হামলার কোনো যোগসূত্র আছে কিনা এমন প্রশ্নের জবাবে সোফিও বললেন, একটিই যোগসূত্র, আর তা হলো মানুষ খুন।
ফ্রান্সের রাষ্ট্রদূত সোফিও আউবার্ট আরোও বলেন, একটা কথা মনে রাখতে হবে বাংলাদেশ ও ফ্রান্সের আছে সমৃদ্ধ ইতিহাস, উদার সমাজব্যবস্থা। ফলে এমন সহনশীলতাকে ভালো চোখে দেখে না সন্ত্রাসবাদে যারা বিশ্বাস করে। কারণ তাদের ধর্মের ভুল ব্যাখ্যা তৈরি করা হচ্ছে।
আর তাই নিজেদের নাগরিকদের পাশাপাশি বাংলাদেশিদেরও সতর্ক থাকার পরামর্শ দিয়ে রাষ্ট্রদূত জানান, দু’দেশ যদি এসংক্রান্ত তথ্য আদান প্রদান করে, তবে অনেক সমস্যার সমাধান মিলবে।
এমন ঘটনায় অতীতের মতো বাংলাদেশের পাশে থাকবে ফ্রান্স বলে জানান ফরাসি এ কূটনীতিক। -চ্যানেল ২৪

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: