সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদিতে বেসরকারি খাতে ৩০ শতাংশ বেতন বাড়ছে

saudi-labour20160721135703আন্তর্জাতিক ডেস্ক::
সৌদি অারবে বেসরকারি খাতে কর্মকর্তা ও কর্মচারীদের জন্য আগামী পাঁচ বছরে বেতন কাঠামো ২০ থেকে ৩০ শতাংশ বাড়তে পারে। রিয়াদের অর্থনীতিবিদরা বলছেন, দেশটিতে বিদেশি বিনিয়োগকারীদের উপস্থিতি এবং সরকারি কিছু খাতকে বে-সরকারিকরণের ফলে এ বেতন কাঠামো বৃদ্ধি পাবে।

অর্থনীতিবিদরা কয়েকটি বে-সরকারি খাত শনাক্ত করেছেন, যেগুলোতে সবার আগে বেতন বাড়তে পারে। তারা বলছেন, খুচরা, প্রযুক্তি এবং পর্যটন খাতে প্রথমে বেতন বৃদ্ধি হবে।

অর্থনীতিবিদ আব্দুল্লাহ আল মেঘলোথ দেশটির জাতীয় দৈনিক আরব নিউজকে বলেন, খুচরা, প্রযুক্তি ও পর্যটন এবং বিনোদন খাতে বেশ কিছু জায়ান্ট কোম্পানি প্রবেশ করায় আগামী পাঁচ বছরে এ খাতে প্রায় ৩০ শতাংশ বেতন বাড়বে।

তায়েফ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সালেম বা’আজাজার মতে, বৃহৎ বিদেশি কোম্পানিগুলো সৌদিদের মনযোগ আকর্ষণের চেষ্টা করছেন, কারণ সৌদিতে বিদেশি কোম্পানিগুলোর জন্য নির্দিষ্টসংখ্যক সৌদি শ্রমিক নিয়োগ বাধ্যতামূলক। তিনি বলেন, এসব কোম্পানির নিজস্ব নিয়োগ ব্যবস্থা রয়েছে। পরবর্তী পাঁচ বছরে এসব প্রতিষ্ঠানে সর্বনিম্ন বেতন ২০ থেকে ৩০ শতাংশ বৃদ্ধির নিশ্চয়তা রয়েছে।

তায়েফ বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক আরো বলেন, সৌদি কর্মকর্তা ও কর্মচারীদের ধরে রাখতে স্থানীয় ক্ষুদ্র ও মাঝারি কোম্পানিগুলোও বেতন কাঠামো বাড়াতে বাধ্য হবে। তিনি বলেন, ব্যাংক, পেট্রো-কেমিক্যাল, প্রযুক্তি, পর্যটন ও বিনোদন খাতের মতো প্রতিষ্ঠানগুলোতে আগামী বছর সর্বোচ্চ বেতনের সুযোগ আসবে।

সৌদি শ্রম কমিটি ইউনিয়নের সভাপতি নিদাল রেদওয়ান বলেন, গত বছর সৌদি আরবে বেতন বৃদ্ধি পেয়েছে পাঁচ শতাংশ। এটি একটি ইতিবাচক দিক। তবে, শ্রমিকদের প্রাপ্য অনুযায়ী বেতন বৃদ্ধির এ হার খুবই কম।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: