সর্বশেষ আপডেট : ৩৭ মিনিট ১১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাজনগরে জিংক ধানের বৈশিষ্ট ও জিংকের উপকারীতা শীর্ষক কৃষক প্রশিক্ষণ

998785ab-2c9d-40f9-b08f-59be729822c0বিশেষ প্রতিনিধি : মৌলভীবাজারে রাজনগরে জিংক ধানের বৈশিষ্ট ও জিংকের উপকারীতা শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ১৯ জুলাই মঙ্গলবার উপজেলা কৃষি অফিস প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। হারবেষ্টপ্লাস বাংলাদেশ এর সহায়তায় ও এগ্রিকালচারাল এডভাইজরি সোসাইটির(আস) উদ্যোগে এ কর্মশালায় প্রশিক্ষক ছিলেন রাজনগর এর কৃষি সম্পাসারণ কর্মকর্তা সৈয়দ রায়হানুল হায়দার, উপসেহকারী কৃষি অফিসার সিবাণী দেব, ম্যাক বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এ হামিদ ও আস এর সমন্ময়কারী সুব্রত কুমার ঘোষ।
প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার রাজনগর সদর ইউনিয়রেনর মাহাসহশ্র, রাজনগর, খাঁরপাড়া, পাঠানটুলা ৪টি গ্রামের ২৫ জন কৃষককে রোপা আমন মৌসুমে জিংক সমৃদ্ধ ব্রি ধান ৬২ চাষ ও বীজ উৎপাদন এবং চাষী পর্যায়ে বিপননের লক্ষ্যে দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়। উপজেলার উত্তরভাগ ইউনিয়নসহ দুই ইউনিয়নে মোট ১৬১ জন কৃষককে মধ্যে বীনামুল্যে বীজ বিতরণ, চাষসহ এ কর্মসুচির আওতায় আনা হয়েছে।
যেহেতু ব্রি-৬২ এর প্রতি কেজি চালে ২৪ মিলিগ্রাম জিংক থাকে সেহেতু কৃষক পর্যায়ে জিংক সমৃদ্ধ এ ধান ব্যাপক ভাবে সমম্প্রসারিত হলে মানুষের শরীরে জিংক এর ঘাটতি জনিত সকল রোগ প্রতিরোধ করা সম্ভব হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: