সর্বশেষ আপডেট : ১৫ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১০ জেএমবি সদস্যের আপিলের রায় ২৮ জুলাই

147638_1 (1)নিউজ ডেস্ক: গাজীপুর আইনজীবী সমিতি ভবনে জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশের (জেএমবি) বোমা হামলার মামলার ডেথ রেফারেন্স ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিলের শুনানি হাইকোর্টে শেষ হয়েছে।

উভয় পক্ষের শুনানি শেষে ২৮ জুলাই রায় ঘোষণার দিন ধার্য করা হয়েছে।

বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জেবিএম হাসানের ডিভিশন বেঞ্চে শুনানির দিন ধার্য করা হয়। রাষ্ট্রপক্ষের হয়ে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ একেএম মনিরুজ্জামান কবির ও সহকারী অ্যাটর্নি জেনারেল শহীদুল ইসলাম ।
উল্লেখ্য, ২০০৫ সালের ২৯ নভেম্বর গাজীপুর জেলা আইনজীবী সমিতি ভবনের ২ নম্বর হলরুমে বোমা হামলা চালায় জেএমবির সদস্যরা। এই হামলায় চার আইনজীবীসহ ৮ জন নিহত হন। ঘটনাস্থলেই মৃত্যুবরণ করে জেএমবির সদস্য আসাদ ওরফে জিয়া।

ঘটনার দিনই বাদী হয়ে জয়দেবপুর থানায় মামলা দায়ের করে পুলিশ। মামলার এজাহারে জেএমবির শীর্ষ নেতা শায়খ আব্দুর রহমান, আতাউর রহমান সানীসহ অজ্ঞাতনামাদের আসামি করা হয়। ২০০৭ সালের ৪ জুলাই ১০ জনের নামে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

এই মামলায় ৭০ জন সাক্ষীর জবানবন্দি গ্রহণ করে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪। সাক্ষীদের জেরা ও যুক্তিতর্ক শেষে ২০১৩ সালের ২০ জুন বিচারিক আদালত ১০ আসামিকে মৃত্যুদণ্ড দেয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন, জেএমবির সদস্য এনায়েত উল্লাহ ওরফে ওয়ালিদ ওরফে জুয়েল, আরিফুর রহমান আরিফ ওরফে আকাশ ওরফে হাসিব, মসিদুল ইসলাম মাসুদ ওরফে ভুট্টো, সাইদুর মুন্সী ওরফে শহীদুল মুন্সী ওরফে ইমন ওরফে পলাশ, আবদুল্লাহ আল সোহাইন ওরফে যায়িদ ওরফে আকাশ, নিজাম উদ্দিন রেজা ওরফে রনি ওরফে কচি, তৈয়বুর রহমান ওরফে হাসান, মো. আশরাফুল ইসলাম ওরফে আরশাদ ওরফে আব্বাস খান, মো. সফিউল্লাহ ওরফে তারেক ওরফে আবুল কালাম ও আদনান সামী ওরফে আম্মার ওরফে জাহাঙ্গীর।

মৃত্যুদণ্ডের এই রায় অনুমোদনের জন্য হাইকোর্টে ডেথ রেফারেন্স পাঠানো হয়। পাশাপাশি কারাগারে থেকে ফাঁসির দণ্ডপ্রাপ্ত ১০ আসামি রায়ের বিরুদ্ধে জেল আপিল দায়ের করেন।

গত মে মাসে মামলাটি শুনানির জন্য সংশ্লিষ্ট ডেথ রেফারেন্স শাখা থেকে হাইকোর্টে পাঠানোর পরে শুনানি শেষে ২৮ জুলাই রায়ের দিন ধার্য করা হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: