সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪৭ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঝগড়ার সময় যেসব কথা ভুলেও মুখে আনবেন না!

full_32122526_1468988635লাইফ স্টাইল ডেস্ক: পৃথিবীতে এমন কোনো সম্পর্ক নেই, যেখানে ঝগড়া বা কথাকাটাকাটি হয় না। কিন্তু এই ঝগড়ার সময় কেউ কেউ এমন কিছু কথা বলে, যা পরবর্তী সময়ে সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলে। আর কথায় আছে, রাগ করে মানুষ সত্যি কথা বলে দেয়। তাই যদি সম্পর্ক নষ্ট করতে না চান, তাহলে এসব ক্ষতিকর সত্যি কথা থেকে খুবই সাবধান। বিশেষ করে দম্পত্তিদের ঝগড়ার সময় যে কথাগুলো ভুলেও বলা ঠিক নয়।

– সব সময় বড় বিষয় নিয়ে ঝগড়া হবে তা কিন্তু নয়, ছোট ছোট বিষয় নিয়েও ঝগড়া হতে পারে। কেউ একজন যদি এই ছোট সমস্যা নিয়ে কথা বলতে গিয়ে বেশি বাড়াবাড়ি করে ফেলে, তাহলে অন্যজনের বিষয়টি সামলে নেয়া উচিত। তাকে কখনোই বলা উচিত নয়, ‘এই ছোট বিষয়টি কেন অযথা বাড়াচ্ছ।’ এই কথা বলার সঙ্গে সঙ্গে ছোট বিষয় অনেক বড় আকার ধারণ করতে পারে। তাই এ ধরনের কথা এড়িয়ে চলুন।

– কখনোই ঝগড়ার সময় অন্য কারো সঙ্গে সঙ্গীকে তুলনা করবেন না। এই কথা সঙ্গীর আত্মবিশ্বাস নষ্ট করে ফেলে। ঝগড়া শেষ হলেও এই কথার রেশ তার মনের মধ্যে থেকে যায়। পরে যার সঙ্গে তুলনা করেছিলেন, সেই মানুষটির সঙ্গে যখন সঙ্গীর দেখা হয় তখন সে হীনমন্যতায় ভোগে। আর এর নেতিবাচক প্রভাব পড়ে আপনাদের সম্পর্কের ওপর। তাই এ ধরনের কথা ঝগড়ার সময় না বলাই ভালো।

– ‘এত নাটক করছ কেন?’ ঝগড়ার সময় এই কথা সঙ্গীকে ভুলেও বলবেন না। কারণ, মানুষ রাগ করলে অনেক কিছুই বলে। এ সময় আপনি যদি তাকে এ ধরনের কথা বলেন, তাহলে তার রাগ আরো কয়েক গুণ বেড়ে যাবে। তাই এ ধরনের কথা বলা থেকে বিরত থাকুন।

– ‘সব ভুল তোমার’। তালি কখনোই এক হাতে বাজে না। তাই সঙ্গীর কাঁধে দোষ চাপিয়ে নিজের নির্দোষ সাজার কোনো কারণ নেই। যখনই আপনি এ ধরনের কথা বলবেন, তখন সঙ্গী আরো বেশি রেগে যাবে। এই দোষ এড়ানোর জন্য সে ঝগড়া চালিয়ে যাবে। তাই যদি ঝগড়া বন্ধ করতে চান, তাহলে এ ধরনের কথা না বলাই ভালো।

– ‘পাগলের মতো কথা বলবে না।’ রাগ করার সময় মানুষ অনেক ধরনের কথাই বলে। কিন্তু এ সময় সঙ্গীকে পাগল না বলাই ভালো। যেকোনো মানুষকেই পাগল বললে তার রাগ বেড়ে যায়। আর ঝগড়ার সময় এমন কথা বললে তো রাগ বাড়বেই।

– ‘তুমি আসলেই অনেক বেশি বিরক্তিকর।’ ঝগড়ার সময় এ কথা বললে আপনার আর রেহাই নেই! কারণ এই কথা শোনার সঙ্গে সঙ্গে আপনাকে একগাদা কথা শুনতে হবে। কী দরকার এ রকমের কথা বলার?

– ‘ঠিক আছে তুমি জিতেছ, আমি হেরেছি। এবার চুপ করো।’ এভাবে চুপ করতে বললে ঝগড়া আরো দ্বিগুণ গতিতে বাড়বে। কারণ, এ কথা আপনি দোষ স্বীকার করে বলেননি। উল্টো বিরক্ত হয়ে বলেছেন। এটা বোঝার কারণেই সঙ্গীর রাগ কমার থেকে বেড়ে যায়।

– ‘আমি ডিভোর্স চাই’! ঝগড়া হলে অনেক দম্পতিই এই কথা বলে। এটা শুধু বলার জন্যই বলা। কিন্তু এর অনেক নেতিবাচক প্রভাব পড়ে আপনাদের সম্পর্কের ওপর। আর বারবার এই কথা বললে এটা মনে গেঁথে যায়। এর ফলে এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়ার সময় খুব একটা আফসোস হয় না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: