সর্বশেষ আপডেট : ৬ মিনিট ১৬ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট পুলিশ কমিশনারের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

21558নিউজ ডেস্ক:
সিলেট পুলিশ লাইনস স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি ও মহানগর পুলিশ (এসএমপি) কমিশনার কামরুল আহসান বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগ আনা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আদালতের নির্দেশ সত্বেও ওই স্কুলের ইংরেজি বিভাগের সহকারি শিক্ষক রাশেদুল করিম চৌধুরীর বেতন ভাতা পরিশোধ না করায় এই রুল জারি করা হয়। আবেদনে এসএমপি কমিশনার ছাড়াও ওই স্কুলের প্রধান শিক্ষক শাহ আলমকে বিবাদী করা হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে বিবাদীদেরকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

ঘটনার বিবরণীতে জানা যায়, ১৯৯০ সালের ১৩ ডিসেম্বর ইংরেজি বিষয়ের সহকারি শিক্ষক হিসেবে জেলা পুলিশ লাইনস স্কুলে যোগদান করেন রাশেদুল করিম চৌধুরী। তার কার্যক্রম ‘পছন্দ’ না হওয়ায় পরবর্তীতে ১৯৯৫ সালের ৬ আগস্ট তাকে স্কুল থেকে শিক্ষককে বরখাস্ত করা হয়।

চাকরিতে পুনর্বহালের প্রার্থনা করে ওই বছরই সিলেটের সহকারী জজ আদালতে মামলা করেন শিক্ষক রাশেদুল করিম। ২০০২ সালের ১৫ মে মামলার রায়ে শিক্ষক রাশেদুলকে বরখাস্তের আদেশ অবৈধ ঘোষণা করে। একইসঙ্গে চাকরিতে পুনর্বহাল করে তার বকেয়া বেতনভাতা বুঝিয়ে দেওয়ার নির্দেশ দেয় সিলেটের সহকারী জজ আদালত।

রায়ের বিরুদ্ধে ওই বছরই স্কুল কর্তৃপক্ষ জেলা জজ আদালতে আপিল করে। আপিল শুনানি শেষে আদালত স্কুল কর্তৃপক্ষের বরখাস্তের সিদ্ধান্ত বহাল রাখে জেলা জজ আদালত। ওই আপিলের রায়ের বিরুদ্ধে ২০০৪ সালের ২৩ নভেম্বর ভুক্তভোগী শিক্ষক হাইকোর্টে রিভিশন আবেদন করেন।

সেই আবেদনের শুনানি করে ২০১২ সালের ৩ ডিসেম্বর হাইকোর্ট শিক্ষককে চাকরিতে পুনর্বহালের নির্দেশ দেন। একইসঙ্গে ওই শিক্ষককে ১৯৯৫ সাল থেকে তার পাওনা সমুদয় বেতনভাতা পরিশোধের নির্দেশ দেন। এই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে স্কুল কর্তৃপক্ষ। ২০১৫ সালের ৩১ আগস্ট হাইকোর্টের রায় বহাল রেখে সেই লিভ টু আপিল খারিজ করে দেন আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ের পর কাজে যোগ দিলেও অদ্যাবধি তার বেতনভাতা পরিশোধ করা হয়নি। তাই সিএমপি কমিশনার ও স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করেন তিনি। সেই আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার এই রুল জারি করা হয়। সূত্র: পূর্বপশ্চিম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: