সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫৬ সেকেন্ড আগে
শনিবার, ২৪ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হীরার চেয়েও দামি ‘হীরা’!

full_1494892327_1468916473নিউজ ডেস্ক: ‘হীরা’ নামে কালো এক মহিষ। নামটাই শুধু হীরা নয়, দামেও। এই একটি মহিষের দাম উঠেছে ৪ কোটি রুপি, যা বাংলাদেশি টাকায় পৌনে ৫ কোটি টাকা। কিন্তু তারপরও ওই মহিষের মালিক সেটিকে বিক্রি করতে চান না।

ভারতের মধ্যপ্রদেশের রিবা জেলায় একটি মহিষকে নিলামে তোলা হয়। নিলামে সেটির দাম শুরু হয় আড়াই কোটি রুপি থেকে। তারপর তা পৌঁছে যায় চার কোটি রুপিতে। দেশটির উত্তরপ্রদেশ, হরিয়ানাসহ বেশ কয়েকটি রাজ্যের ব্যবসায়ীরা ওই নিলামে উপস্থিত ছিলেন।

হরিয়ানার মুরা প্রজাতির এই কালো মহিষ হীরার খবর সারা শহরে ছড়িয়ে পড়ায় সেটিকে দেখতে প্রতিদিন ভিড় জমে যায়। হীরার ওজন ১০ কুইন্টাল। তাকে প্রতিপালন করতে প্রতিদিন খরচ হয় ১৪ হাজার রুপি।

মহিষটির মালিক মুন্না সিং পাঁচ বছর ধরে এটির লালনপালন করছেন। হীরার প্রজনন ক্ষমতাকে ব্যবহার করে বছরে লাখ লাখ টাকা আয় করেন মুন্না সিং।

মুন্না সিং জানান, হীরাকে প্রজনন প্রক্রিয়ায় ব্যবহার করা হয়। এর সঙ্গে মিলনের ফলে যে বাচ্চার জন্ম হয়, তার ওজনই ৪৫ থেকে ৫০ কেজি হয়! আবার মেয়ে বাচ্চা হলে সেটি বড় হয়ে একবারেই ১২ থেকে ১৪ লিটার দুধ দেবে। বছরে ৪০ থেকে ৪৫টা স্ত্রী মহিষকে প্রজননে হীরাকে ব্যবহার করা হয়। যার ফলে বছরে লাখ লাখ টাকা আয় করতে পারেন তিনি। তাই চার কোটি টাকা দাম উঠলেও মহিষটিকে বিক্রি করতে চান না মুন্না সিং।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: