সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেখে নিন দুধ খাঁটি না ভেজাল

full_1874618884_1468911488লাইফস্টাইল ডেস্ক: খাঁটি গরুর দুধ আজকাল যেনো সোনার হরিণ। প্যাকেট দুধ বলতে যা খাচ্ছি, তাই বা কতটুকু নির্ভেজাল? আসুন কিছু কৌশলের মাধ্যমে জেনে নেই আপনি যা খাচ্ছেন তা ভেজাল না খাঁটি।

লেবু পরীক্ষা
৫০/৭০ মিলি. দুধ একটি কাপে নিয়ে তার মধ্যে একটি লেবুর ৪ ভাগের ১ ভাগ নিয়ে ফোটায় ফোটায় রস যোগ করুন এবং ৩-৫ মিনিট হালকা করে ঝাঁকুন এবং দেখুন যদি ছানার মতো হয় তাহলে সেটা গরু/মহিশ/ছাগলের দুধ, আর যদি ছানা না হয় তবে সেটা কেমিকেল দুধ।

ফরমালিন/হাইড্রোজেন পার অক্সসাইড পরীক্ষা
ফরমালিন/হাইড্রোজেন পার অক্সসাইড দুধে থাকলে সেই দুধে কখনো মাছি বসবে না।

ছানা পরীক্ষা এবং দুধে পানির পরিমাণ নির্ধারণ
খাঁটি দুধে প্রতি কেজিতে ১৮০– ৮৭ গ্রাম ছানা হবে। যদি ১৮০ গ্রামের কম ছানা হয় তবে বুঝতে হবে দুধে পানি মেশানো আছে। দুধে ছানার ওজনের ওপর নিচের সূত্রের মাধ্যমে আপনি পানির পরিমাণ বের করতে পারবেন।

ধরুন আপনার ১ কেজি দুধে ১৮৭ গ্রাম ছানা হবে, তাহলে সূত্রটি হবে এরকম :  (1000/187)*(187– আপনার তৈরিকৃত ছানার পরিমাণ মিশ্রিত পানির পরিমাণ গ্রামে। তবে পাউডার/গুঁড়ো দুধ মিশ্রিত দুধের বেলায় এই সূত্র কাজ করবে না।

পাউডার মিশ্রিত দুধ পরীক্ষা
৪-৫ ফোটা দুধ হাতে নিয়ে ২ হাত দিয়ে ডলা দিন, যদি পাউডারের মতে হাতে দেখা যায় তবে ওই দুধে পাউডার মিশ্রিত আছে। তবে এই পরীক্ষাটা করতে হলে আপনাকে খুব ভালোভাবে দেখতে হবে। পাউডার মিশ্রিত দুধ পরীক্ষার সবচেয়ে ভাল প্রক্রিয়া হচ্ছে কেমিকেল পরীক্ষা।

কেমিকেল পরীক্ষা
এজন্য আপনার একটি টেস্টটিউব ও নাইট্রিক এসিড দরকার হবে। ১০ মিলি. দুধ একটি টেস্টটিউবে নিন। এরপর ৮-১০ ফোটা নাইট্রিক এসিড যোগ করুন, যদি কমলা রং হয়ে যায়, তবে বুঝতে হবে এটা পাউডার মিশ্রিত দুধ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: