সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতের বিহারে ‘মঙ্গলসূত্র’ বন্ধক দিয়ে বাড়িতে টয়লেট নির্মাণ

india-womenনিউজ ডেস্ক : বাড়িতে ছিল না কোন স্যানিটেশন ব্যবস্থা। টয়লেট নির্মাণের পর্যাপ্ত টাকা না থাকায় ভারতের বিহারের বারাহখানা গ্রামের বাসিন্দা ফুল কুমারী নিজের ‘মঙ্গলসূত্র’ বন্ধক দিয়ে নির্মাণ করেন টয়লেট। পরিবেশ সচেতনতায় তার উদ্যোগে মুদ্ধ হয়ে জেলা প্রশাসন তাকে স্যানিটেশন প্রোগ্রামের ব্র্যান্ড অ্যাম্বাসেডর নির্বাচিত করে।
স্থানীয় পঞ্চায়েত জানায়, স্থানীয় প্রাইমারি স্কুলে রাধুঁনির কাজ করে সে। তার স্বামী দিনমজুর হওয়ায় আর্থিক অবস্থাও অত ভাল ছিল না। টানাপোড়নের সংসারে টাকা জোগাড় করতে ব্যর্থ হওয়ার পর ফুলকুমারী ‘মঙ্গলসূত্র’ বন্ধকের সিদ্ধান্ত নেন। তারা জানায়, ‘মঙ্গলসূত্র’ বন্ধক দিয়ে টাকা জোগাড় করার জন্য তিনি সাহসের সাথে পরিবারের পুরুষ সদস্যদের বাধা মোকাবেলা করেন।
রোহটাস জেলা ম্যাজিস্ট্রেট অনিমেষ কুমার বলেন, বুধবার আমি এবং অন্যান্য জেলা ম্যাজিস্টেট তার বাড়িতে তার স্বামীও শ্বশুরের উপস্থিতিতে টয়লেট নির্মাণ কাজের উদ্বোধন করি। জেলা ম্যাজিস্ট্রেট জানান, স্যানিটেশন ব্যবহারে তার কার্যক্রম সবাইকে অনুপ্রাণিত করবে, তাই তাকে ‘জেলা স্যানিটেশন প্রোগ্রাম’ এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর নির্বাচিত করা হয়েছে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: