সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ১৪ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অলিম্পিকে মহিলা এ্যাথলেট পাঠাবে সৌদি আরব

full_1749261146_1468836823নিউজ ডেস্ক: রিও অলিম্পিকে চারজন মহিলা এ্যাথলেট পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সৌদী অলিম্পিক কমিটি। রোববার দেশটির এনওসি থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

মুসলিম অধ্যুষিত দেশটিতে মহিলাদের ওপর বিভিন্ন বিষয়ে বিধি নিষেধ আরোপিত আছে। এমনকি দেশটিতে কোন মহিলার গাড়ি চালানোর কোন অনুমতি নেই। এরপরেও আসন্ন রিও অলিম্পিকে মহিলাদের দল পাঠানোকে অনেকেই প্রশংসার চোখে দেখেছে। সারা আল-আত্তার, লুবনা আল-ওমাইর, কারিমান আবু আল-জাদালি ও ওজুদ ফাহমি এবারের অলিম্পিক গেমসে সৌদী আরবকে প্রতিনিধিত্ব করবে। এই নিয়ে দ্বিতীয়বারের মত অলিম্পিকে সৌদী আরবের মহিলা এ্যাথলেটরা অংশগ্রহণ করছেন।

যদিও প্রথমে সিদ্ধান্ত ছিল এই দলে শুধুমাত্র সাতজন পুরুষ এ্যাথলেট থাকবে। মহিলাদের অংশগ্রহণের ঐতিহাসিক সিদ্ধান্ত নেয়াটা বেশ কঠিন ছিল। সব ধরনের বিতর্ক এড়াতেই পুরুষ ও মহিলাদের দল আলাদা আলাদা ভাবে ঘোষণা করা হয়। সৌদী অলিম্পিক কমিটির প্রধান নির্বাহী হোসাম আলকুরাশি বিষয়টি নিশ্চিত করেছেন। এর মধ্যে চারজন মহিলাই ওয়াইল্ড কার্ডের মাধ্যমে অলিম্পিকে অংশ নিতে যাচ্ছেন। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে প্রথমবারের মত সৌদীর মহিলা এ্যাথলেটরা অংশ নিয়ে ইতিহাস রচনা করেছিল।

এবারের অংশগ্রহণকারী এ্যাথলেটদের মধ্যে আত্তারের অভিজ্ঞতাই বেশী, তিনি লন্ডনেও দলের সাথে ছিলেন। ৮০০ মিটার স্প্রিন্টে তিনি প্রতিদ্বন্দ্বীতা করবেন। তার সাথে এ্যাথলেটিক্সে আরো রয়েছেন আবু আল-জাদালি। তার ইভেন্ট ১০০ মিটার স্প্রিন্ট। এছাড়া ওমাইর ফেন্সিংয়ে ও ফাহমি জুডো অনুর্ধ্ব-৫২ কেজীতে অংশ নিবেন।
সৌদী আরবে মহিলাদে খেলাধুলার ব্যপারে অনেক কঠিন বাঁধা পেরুতে হয়। যেকোন ইভেন্টেই তাদের মাথা থেকে পা পর্যন্ত ঢেকে অংশগ্রহণ করতে জয়। পড়াশুনা, বিবাহ, বিদেশে ভ্রমণ সব ক্ষেত্রেই তাদের পুরুষ অভিভাবকের অনুমতি নিতে হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: