সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৩ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অভ্যুত্থানের ষড়যন্ত্র: তুরস্কে ৭৮৫০ পুলিশ বরখাস্ত

full_1107972905_1468834428নিউজ ডেস্ক:: তুরস্কে সামরিক অভ্যুত্থানের ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে পুলিশ বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাসহ ৭ হাজার ৮৫০ পুলিশকে বরখাস্ত করা হয়েছে। তুরস্কের একাধিক গণমাধ্যম খবরটি নিশ্চিত করেছে। রোববার রাতে প্রশাসনের পক্ষ থেকে এ আদেশ জারি করা হয়।

ওইসব পুলিশ সদস্যদের রাতেই প্রাদেশিক পুলিশ সদর দফতরে ডাকা হয় এবং তাদের অস্ত্র এবং আইডি কার্ড জব্দ করা হয়। তাদের বিরুদ্ধে অভিযোগ, সেনা অভ্যুত্থানের চেষ্টা হলেও ওই পুলিশ সদস্যরা দেরি করে মাঠে নামেন। তাদেরকে গুলেনের অনুসারী হিসেবে অভিযুক্ত করা হয়েছে।

বরখাস্ত করা পুলিশ সদস্যদের একটি তালিকা বিভিন্ন প্রদেশের প্রধানদের কাছে পাঠিয়েছেন দেশটির পুলিশ প্রধান মেহমুদ চেলালেথিন লেকেসিজ।

শুক্রবার রাতে তুরস্কের ক্ষমতা দখলের চেষ্টা করে দেশটির সেনাবাহিনীর ক্ষুদ্র একটি অংশ। তারা অভ্যুত্থান ঘটিয়ে দেশের ক্ষমতা দখলের দাবিও করেছিল।

কিন্তু জনগণ গণতন্ত্রের পক্ষে অবস্থান নিয়ে সেনা সদস্যদের অভ্যুত্থানকে ব্যর্থ করে দেয়। এরদোয়ান সরকারের পক্ষে অবস্থান নেয় দেশটির জনগণ। তারা সেনা সদস্যদের পিটিয়ে পুলিশে তুলে দেয়। সেনাদের ট্যাঙ্ক দখলে নিয়ে তার মাথায় দেশের পতাকা লাগিয়ে উল্লাস করে জনতা।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের দেয়া তথ্য মতে, ব্যর্থ অভ্যুত্থান চেষ্টায় নিহত হয়েছেন ২৬৫ জন। এর মধ্যে অভ্যুত্থানপন্থী বিদ্রোহী রয়েছেন ১০৪ জন। আর অভ্যুত্থান প্রতিরোধ করতে গিয়ে সামরিক-বেসামরিক লোক নিহত হয়েছেন ১৬১ জন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: