সর্বশেষ আপডেট : ৯ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৩১ লাখ ৯ হাজার ৯৬৭ মামলা বিচারাধীন: আইনমন্ত্রী

147444_1নিউজ ডেস্ক:
২০১৬ সালের ৩১ মার্চ পর্যন্ত দেশে মোট ৩১ লাখ ৯ হাজার ৯৬৭টি মামলা বিচারাধীন রয়েছে। আর এই মামলা জট কমাতে প্রতিটি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে।

রবিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরকালে পটুয়াখালী ৩ আসনের এমপি আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক লিখিত প্রশ্নের জবাবে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এই তথ্য জানান।

আইনমন্ত্রীর দেওয়া তথ্য মতে, মোট বিচারাধীন মামলার মধ্যে আপীল বিভাগে বিচারাধীন মামলার সংখ্যা ১২ হাজার ৭৯২টি এবং হাইকোর্ট বিভাগে ৩ লাখ ৯৯ হাজার ৩০৩টি। এছাড়া জেলা পর্যায়ে সহকারী জজ আদালত হতে জেলা ও দায়রা জজ আদালতসহ সকল প্রকার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার সংখ্যা ১৮ লাখ ৯ হাজার ৪৬১টি এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে (সিএমএম/সিজেএম) বিচারাধীন মামলার সংখ্যা ৮ লাখ ৮৮ হাজার ৪১১টি।
তিনি বলেন, ‘মামলার জট কমাতে বিচারক নিয়োগ, অগ্রাধিকার ভিত্তিতে মামলা নিষ্পত্তি, প্রতিটি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন, ডিজিটাল কজলিস্ট চালু, আর্থিক অস্বচ্ছল ব্যক্তিদের সরকারি খরচে আইনগত সহায়তা প্রদানসহ নানাবিধ কার্যক্রম চালু করা হয়েছে, আশা করি দ্রুত এসব মামলার নিষ্পত্তি হবে।’

মন্ত্রী জানান, সুপ্রিমকোর্টের আপীল বিভাগে প্রধান বিচারপতিসহ মোট ৯ জন বিচারপতি এবং হাইকোর্ট বিভাগে ৯১ জন বিচারপতি কর্মরত। এছাড়া জেলা ও দায়রা জজ/সমপর্যায়ের বিচারকদের মোট পদ ২২১টি, বর্তমানে কর্মরত আছেন ২০৬ জন। শূণ্যপদ আছে ১৫টি।

আইনমন্ত্রী বলেন, ‘অতিরিক্ত জেলা ও দায়রা/সমপর্যায়ের বিচারকদের মোট পদ ২১০টি, যার মধ্যে বর্তমানে কর্মরত আছেন ২০৯ জন। শুন্যপদ আছে ১টি। আবার যুগ্ম-জেলা ও দায়রা/সমপর্যায়ের বিচারকের মোট পদ ৩০৪টি, বর্তমানে কর্মরত আছেন ২৮৮ জন, শূণ্য পদ ১৬টি। সহকারী জজ/ সিনিয়র সহকারী জজ-এর মোট পদ ৩৬১টি, কর্মরত আছেন ২৯৭ জন, শূণ্য পদ রয়েছে ৬৪টি। আবার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের পদসংখ্যা ৪৭৮টি, কর্মরত আছেন ২৯৮ জন। মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের পদ ৫১টি হলেও বর্তমানে সেখানে কর্মরত আছেন ৪৬ জন। শুন্যপদ রয়েছে ৫টি।

এর আগে রোববার বিকেল ৫টা ৪৪ মিনিটে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ১৬ দিন মূলতবির পর বাজেট অধিবেশন শুরু হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: