সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষমতা নেই ইউজিসি’র’

full_1117378405_1468734268নিউজ ডেস্ক : বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকের বিরুদ্ধে জঙ্গি তৎপরতার অভিযোগ পেলে ওই বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কোনো ক্ষমতা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নাই।

এ বিষয়ে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন,আইনটি পরিবর্তন করে বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ক্ষমতা ইউজিসির হাতে দেয়া উচিত। শনিবার নিজ কার্যালয়ে তিনি এসব কথা বলেন।

ইউজিসি’র চেয়ারম্যান বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০-এর ধারা-৬-এর ১০ উপধারায় বলা আছে, প্রস্তাবিত বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব এবং জাতীয় স্বার্থ ও শিক্ষার্থীদের জন্য ক্ষতিকর বিবেচিত হতে পারে এমন কোনো কার্যকলাপে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে অংশগ্রহণ করবে না বা সন্ত্রাসী বা জঙ্গি তৎপরতা বা এই জাতীয় কোনো কার্যকলাপে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানকে পৃষ্ঠপোষকতা দেবে না।

তিনি আরো বলেন, মঞ্জুরি কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে বলা আছে, দেশের জন্য ক্ষতিকর কোনো কিছুর পৃষ্ঠপোষকতা করা যাবে না। কিন্তু বলা নেই, পৃষ্ঠপোষকতা করলে ইউজিসি কী ব্যবস্থা নেবে।

উল্লেখ্য, নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরুদ্ধে গত কয়েকবছর ধরে জঙ্গি তৎপরতার অভিযোগ পাওয়া যাচ্ছে। তবে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে নানা রকম অভিযোগ থাকায় গত বছর ইউজিসির একটি তদন্ত দল সরেজমিনে বিশ্ববিদ্যালয়টিতে গিয়ে তাদের লাইব্রেরিতে জঙ্গিবাদী বই পাওয়াসহ বেশ কিছু অনিয়মের প্রমাণ পায়।

কিন্তু ক্ষমতা না থাকায় তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারেনি ইউজিসি। তবে নিয়ম অনুযায়ী ইউজিসি ওই তদন্তের একটি প্রতিবেদন দাখিল করে শিক্ষা মন্ত্রণালয়ে।

ইউজিসির চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয় আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলা নেই। ফলে আমরা ব্যবস্থা নিতেও পারি না। যদি ব্যবস্থা নেওয়ার কথা উল্লেখ থাকতো, তাহলে আমরা ব্যবস্থা নিতে পারতাম। আইনের ফাঁক-ফোঁকরের কারণেই তারা পার পেয়ে যাচ্ছে। ব্যবস্থা নেয়ার একমাত্র ক্ষমতা রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের হাতে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: