সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘রোবট নয়, মনুষ্যত্ববান মানুষ হতে হবে’

86c728e7-deac-4f3b-9e83-e99c0979db38‘রোবট নয়, মনুষ্যত্ববান মানুষ হতে হবে, সুনাগরিক হতে হবে। আর, এজন্য দরকার কঠোর অধ্যবসায়-পরিশ্রম আর স্বপ্ন। একজন শিক্ষার্থীর স্বপ্নই তাকে তাঁর জীবনের কক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারে। পড়াশোনার পাশাপাশি মননশীল গদ্য, কবিতা ও উপন্যাস পড়তে হবে। এগুলো যেমন শিক্ষার্থীর মেধার বিকাশ ঘটায় একই সঙ্গে এগুলো ছেলে-মেয়েদের মানবিক বিবেক ও মূল্যবোধকে জাগ্রত করে। এছাড়া পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীকে অবশ্যই দেশের প্রকৃত ইতিহাস জানতে হবে। দেশীয় ইতিহাস-ঐতিহ্য ও মূল্যবোধে জাগ্রত হয়ে নবীন শিক্ষার্থীরা একদিন দেশ ও জাতির সেবক হবে।’

১৬ জুলাই, শনিবার মইনউদ্দিন আদর্শ মহিলা কলেজের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশিষ্ট শিক্ষাবিদ, কলেজ গভর্নিংবডির সভাপতি ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির এমিরিটাস অধ্যাপক মো. আবদুল আজিজ।

কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. গিয়াস উদ্দিন-এর সভাপতিত্বে ও বাংলা বিভাগের প্রভাষক লাকি বেগমের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. হেনা সিদ্দিকী।

বিশেষ অতিথি তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের পড়াশোনায় অধিক মনোযোগী হওয়ার পরামর্শ প্রদান করেন ও অভিভাবকদের আরো সচেতন ওয়ার আহবান জনান। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ শিক্ষার্থীদের কলেজের নিয়মানুবর্তিতা মেনে নিয়মিত ক্লাসে উপস্থিত হয়ে কলেজের সুনাম অক্ষুণœ রাখার আহবান জানান। তিনি আরো বলেন- আজকের শিক্ষার্থী আগামী দিনে দেশ ও জাতির কর্ণদ্বধার। তাই দেশের সুন্দর ভবিষ্যৎ নির্মাণ করতে হলে শিক্ষার্থীদের পাঠ্যবইয়ের পাশাপাশি নৈতিকতা-মানবিকতা ও উদারতার শিক্ষা গ্রহণ করতে হবে। তাহলেই সুন্দর ভবিষ্যৎ নির্মাণ ও আধুনিক বাংলাদেশ প্রতিষ্ঠা সম্ভব; জাতি গঠনে নারী সমাজের অবদানের কথা তুলে ধরেন।

জনি আক্তারের কোরআন তিলাওয়াত ও অনন্যা দাসের গীতাপাঠের পর জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। ওরিয়েন্টেশ অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্যবস্থানা বিভাগের অধ্যাপক মো. এনামুল হক চৌধুরী সুহেল। স্বাগত বক্তব্য রাখেন ভর্তি কমিটির আহবায়ক ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আজির হাসিব। এছাড়া বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক পার্থসারথি নাগ, রসায়ন বিভাগের অধ্যাপক কৃষ্ণপদ সূত্রধর, গণিত বিভাগের অধ্যাপক মো. আলমগী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক রহিমা বেগম। বক্তারা নবীন ছাত্রীদের মনযোগী হয়ে পড়াশোনা করে একটি সুন্দর জাতি গঠনে আত্মনিয়োগ করার আহ্বান জানান।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: