সর্বশেষ আপডেট : ৪০ মিনিট ২৯ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তুরস্কে সেনা অভ্যুথানে বিশ্ব নেতাদের মন্তব্য

29নিউজ ডেস্ক: গতকাল রাতে তুরস্কে ব্যর্থ সেনা অভ্যূত্থানের ঘটনায় নিজ নিজ অবস্থান জানাতে শুরু করেছেন বিশ্ব নেতারা।

তুরস্কের সব রাজনৈতিক দলেরও সরকারকে সমর্থন দেয়া উচিৎ বলে মনে করে যুক্তরাষ্ট্র। তুরস্ক নিয়ে আলোচনার পর তুরস্কের ‘গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের’ পক্ষ নিয়ে ওবামা-কেরি বলেন, সবগুলো পক্ষেরই সংযম দেখিয়ে যে কোনো ধরনের সংঘাত ও রক্তপাত থেকে দূরে থাকা প্রয়োজন। তুরস্কের পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন রাশিয়া সফররত জন কেরি।

তুরস্কের অভ্যুত্থান মোকাবেলায় সাহায্যের প্রস্তাবও দিয়েছে দেশটি। এছাড়াও দেশটিতে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের পরিবারের সঙ্গে যোগাযোগ রাখতে এবং সাবধান থাকতে বলেছে সরকার।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভও কেরির মতো সব ধরণের ‘রক্তপাত’ এড়িয়ে যাওয়ার ওপর গুরুত্ব দিয়ে বলেন, সংবিধান অনুসারেই তুরস্কে সৃষ্টি হওয়া এই সমস্যার সমাধান করতে হবে। এ ঘটনায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, রাশিয়ার মূল চিন্তা এখন তুরস্কে থাকা রুশ প্রতিষ্ঠান এবং নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা।

তুরস্কে যা-ই হোক না কেন, তা যেন আইনানুগ নিষ্পত্তি হয় এবং তুরস্ক আগের মতো স্থিতিশীল ও সুশৃঙ্খল অবস্থায় ফিরে আসতে পারে এ কামনা করেন পেসকোভ।

জাতিসংঘ মহাসচিব বান কি মুনের পক্ষ থেকে এক মুখপাত্র জানান, বান কি মুন তুরস্ক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন এবং ঘটনা সম্পর্কে সুস্পষ্ট তথ্যের অপেক্ষায় রয়েছেন। দেশটিতে শান্তি প্রতিষ্ঠারও আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

ন্যাটো মহাসচিব জেনস স্টোলটেনবার্গ তুরস্ককে ‘মূল্যবান ন্যাটো সদস্য’ উল্লেখ করে ‘শান্ত, সংযত এবং দেশটির গণতান্ত্রিক প্রতিষ্ঠানের প্রতি সম্মানজনক পরিস্থিতি’র আহ্বান জানিয়েছেন।

যুক্তরাজ্যের নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন ‘তীব্র উৎকণ্ঠা’ প্রকাশ করে তুরস্কে অবস্থানরত সব ব্রিটিশ নাগরিককে নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছেন।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের মুখপাত্র বলেছেন, ‘তুরস্কের গণতান্ত্রিক শৃঙ্খলাকে অবশ্যই শ্রদ্ধা করা জরুরি।’

এছাড়াও ইউরোপীয় ইউনিয়ন, ইরান, কাতার তুরস্কে অভ্যূত্থান প্রচেষ্টার তীব্র নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছে। বুলগেরিয়া-তুরস্ক সীমান্তে অতিরিক্ত নিরাপত্তার জন্য টহলবাহিনী মোতায়েন করেছে বুলগেরিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: