সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে ৩ কারণে কার্যত ব্যর্থ তুরস্কের সেনা অভ্যুত্থান

copআন্তর্জাতিক ডেস্ক: সেনাবাহিনীর একটি অংশের অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের প্রচেষ্টা কার্যত ব্যর্থ হয়েছে তুরস্কে। অভ্যুত্থানের কয়েকঘন্টার মধ্যে হাজার হাজার বিক্ষোভকারী রাজপতে নেমে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ছুটি সংক্ষিপ্ত করে রাজধানীতে ফিরেছেন প্রেসিডেন্ট এরদেয়ান। দেশটির প্রধানমন্ত্রী অভ্যুত্থানের জড়িতদের বিশ্বাসঘাতকতা আইনে বিচারের ঘোষণা দিয়েছে।

নিরাপত্তা বিশ্লেষকদের বরাতে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এই ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার তিনটি কারণ চিহ্নিত করেছেন।

ইস্তানবুলের বাহচিজার বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রধান গলনর আইবেট বিবিসি-কে বলেছেন, ‘তিনটি কারণে এই সেনা অভ্যুত্থানের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। প্রথমত অপেক্ষাকৃত কমসংখ্যক সেনা এই অভ্যুত্থানে অংশ নেয়। দ্বিতীয়ত উচ্চপদস্থ সেনা কর্মকর্তারা স্পষ্ট ভাষায় এই হামলার নিন্দা করেছেন। সবশেষ কারণ হলো সাধারন জনগণ এই অভ্যুত্থানের বিরোধিতা করে রাস্তায় বেরিয়ে এসেছেন।’

এদিকে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সিএনএন জানায়, স্থানীয় সময় সকালের দিকে সেতুতে অবস্থান নেওয়া অভ্যুত্থানকারী সেনারা তাদের সাঁজোয়া যান থেকে একে একে হাত তুলে আত্মসমর্পণের ভঙ্গিতে বেরিয়ে আসতে শুরু করে।

এর আগে অভ্যুত্থান প্রচেষ্টার শুরুতে শুক্রবার রাতে ওই সেতু দখল করেছিল তারা।

এদিকে, একজন তুর্কি অফিসিয়ালের বরাত দিয়ে রয়টার্স বলছে, এখন পর্যন্ত ৬০ জনের নিহত হওয়ার খবর নিশ্চিত। আর দেশটির বিচারমন্ত্রী জানিয়েছেন অভ্যুত্থানে জড়িত অন্তত ৩৬০ জনকে আটক করা হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান শনিবার প্রথম প্রহরে ইস্তানবুলে পৌঁছে বিমানবন্দরে এক ভাষণে বলেছেন, অভ্যুত্থানচেষ্টাকারীরা রাষ্ট্রদ্রোহের অপরাধ করেছে।

এরদোয়ান অবকাশে থাকার মধ্যেই শুক্রবার ন্যাটো জোটভুক্ত দেশটির পরাক্রমশীল সেনাবাহিনী অভ্যুত্থান ঘটিয়ে দেশের শাসনভার নেওয়ার দাবি করে, যা দেশটির টেলিভিশনে প্রচার করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: