সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৬ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিগগিরই বিতরণ করা হবে ১৯ লাখ স্মার্ট কার্ড

12নিউজ ডেস্ক :: ১৯ লাখ স্মার্টকার্ড বিতরণের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ বছরের ডিসেম্বর থেকে ২০১৭ সালের জানুয়ারির মধ্যে এ কার্ড বিতরণ শরু হবে। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।
ইসি সচিবালয় কর্মকর্তারা জানান, নাগরিকদের উন্নতমানের স্মার্টকার্ড দিতে আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহান্সিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্প শুরু করে ইসি। বিভিন্ন সময়ে প্রতিশ্রুতি দিলেও কার্ড বিতরণ শুরু করেতে পারেনি প্রতিষ্ঠানটি। পৌর নির্বাচন ও ইউপি নির্বাচনের কারণে এ কার্যক্রম আবারও বিলম্বিত হয়।
সূত্র জানায়, পর্যায়ক্রমে নাগরিকদের ৯ কোটিরও বেশী স্মার্ট কার্ড দিবে ইসি। তবে বর্তমানে ১৯ লাখ কার্ড রেডি হওয়ায় এটি আগে বিতরণ শুরু করতে চায় ইসি। প্রথমে কার্ড বিতরণের সময় নতুন ভোটারদের আগ্রধিকার দেওয়া হবে। অথ্যাৎ যারা ভোটর হয়েও এখন জাতীয় পরিচয়পত্র পায়নি তাদের আগে দেওয়া হবে।
স্মার্ট কার্ড বিতরণের দিন তারিখ ঠিক হলে প্রধানমন্ত্রী এটি উদ্বোধন করবেন বলে ইসির পক্ষ থেকে জানানো হয়েছে।
জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন) সৈয়দ মোহাম্মাদ মুসা বলেন, ‘আমরা শীঘ্রই স্মার্ট কার্ড নাগরিকদের মধ্যে বিতরণ করতে যাচ্ছি। স্মার্ট কার্ড তৈরি করতে মেশিন বসানো শেষ হয়েছে। প্রধানমন্ত্রীর শিডিউল পেলে একটি বিশেষ দিনে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করব।
সৈয়দ মুসা আরও বলেন, ‘কার্ড প্রথমে ২০১৪ সালের হালনাগাদে অন্তর্ভুক্ত যারা তাদের দেয়া হবে। এ ছাড়া ঢাকার নাগরিকরা স্মার্ট কার্ড আগে পাবেন। এর পর পর্যায়ক্রমে সিটিকরপোরেশন গুলোতে দেয়া হবে। পরবর্তীতে জেলা-উপজেলা গুলোতে বিতরণ করা হবে।
আইডিইএ প্রকল্পের আওতায় ২০১৬ সালের জুন মাসের মধ্যে সাড়ে নয় কোটি নাগরিকের হাতে স্মার্টকার্ড পৌঁছে দেয়ার কথা ছিল। এ জন্যে উৎপাদন শুরুর কথা ছিল ২০১৪ সালের অগাস্টেই। কিন্তু কোনো কোম্পানির সঙ্গে চুক্তি না হওয়ার কারণে সময় মত উৎপাদন কার্যক্রম শুরু হয়নি।
২০১৫ সালে ১৪ জানুয়ারিতে স্মার্ট কার্ড তৈরি ও বিতরণের বিষয়ে ফ্রান্সের ওবার্থার টেকনোলজিস নামে একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে ইসি। সেই চুক্তি অনুযায়ী স্মার্ট কার্ড উৎপাদনের জন্য সেপ্টেম্বরে ১০টি মেশিন বসানো শুরু হয় এনআইডি উইংয়ে। এর পরেই এনআইডি সীপে তথ্য পার্সোনালাইজেশন প্রক্রিয়া সম্পন্ন হয়।গত ডিসেম্বরে স্মার্টকার্ড উৎপাদন কার্যক্রম শুরু হয়। ১০টি মেশিনের মধ্যে একটি বিশেষ কাজের জন্য ব্যবহার করা হবে। এখন পর্যন্ত পুরোদমে সব মেশিনে উৎপাদন কার্যক্রম শুরু হয়নি।
স্মার্টকার্ড যদি দেয়াও শুরু হয়, তারপরও সবার হাতে পৌঁছাতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে। শুরু থেকে এ প্রকল্পে সমন্বয়হীনতার কারণে সবার হাতে স্মার্ট কার্ড কবে পৌঁছাবে তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে সংশয় থেকেই যাচ্ছে। তবে ইসি এ বছরের ডিসেম্বর থেকে আগামী জানুয়ারির মধ্যে ১৯ লাখ নাগরিকের হাতে স্মার্ট কার্ড পৌঁছে দিবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: