সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ২৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

উপহার দেয়া হেলিকপ্টারের মূল্য চাইলো ভারত

full_431097153_1468599828নিউজ ডেস্ক:: সম্প্রতি ভারতের সব টিভি চ্যানেল বন্ধ করে দিয়েছে নেপাল সরকার। অার বর্তমান নেপাল সরকারের সাথে ভালো সম্পর্ক যাচ্ছে না ভারতের। এরই মধ্যে দুই বছর আগে উপহার দেয়া হেলিকপ্টারের মূল্য চেয়ে নেপালের ওপর চাপ সৃষ্টি করছে ভারত। এই নিয়ে পুরো নেপাল জুড়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

হেলিকপ্টারটির মূল্যের আসল এবং সুদ ও মেইন্টেনেন্স খরচ মিলিয়ে নেপালের কাছে ১.২৭ বিলিয়ন ভারতীয় রুপি দাবি করেছে ভারত।

এ বিষয়ে বলা হচ্ছে, দুই বছর আগে নেপালে সার্ক সম্মেলনের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালার কাছে এই হেলিকপ্টারটি উপহার দিয়েছিলেন।

‘ধ্রুব মার্ক-৩’ নামের এই হেলিকপ্টারটি ২০১৪ সালের ১৭ নভেম্বর নেপালের সামরিক প্যাভিলিয়নে অনুষ্ঠিত এক বিশেষ অনুষ্ঠানে সৌজন্য উপহার হিসেবে মোদি কৈরালাকে উপহার দেন।

এরপর নেপালের প্রধানমন্ত্রী সুশীল কৈরালা তৎকালীন সেনাপ্রধান গৌরব সুমেশ্বরের কাছে হেলিকপ্টারটি হস্তান্তর করেন। ২০১৫ সালে নেপালে ভয়াবহ ভূমিকম্পের সময় ত্রাণ বিতরণ ও মানুষ উদ্ধারে এই হেলিকপ্টারটি নেপালের খুবই কাজে লাগে।

এতোদিন পর ভারত হেলিকপ্টারটির মূল্য সুদ-আসলসহ এবং এটির মেইন্টেনেন্স খরচ মিলিয়ে এক দশমিক সাতাশ বিলিয়ন ভারতীয় রুপির একটি বিল নেপাল সরকারের কাছে পাঠিয়েছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের একজন মুখপাত্র শিব প্রসাদ জানান, হেলিকপ্টারটি রিপেয়ারের জন্য ভারতীয় টেকনিক্যাল টিমের নেপাল আসা-যাওয়ার খরচ এই বিলের মধ্যে সংযুক্ত করা হয়েছে।

এদিকে এই বিলের ব্যাপারে নেপালের ভারত দূতাবাস জানিয়েছে, এটি উপহার নয়। স্বল্প সুদে ঋণের মাধ্যমে কিছু শর্তসাপেক্ষে এই হেলিকপ্টার এবং অন্যান্য সামরিক সরঞ্জাম নেপালকে দেয়া হয়েছিলো। এখন নেপালকে এই বিল পরিশোধ করতে হবে।

তবে এ ঘটনা নিয়ে বেশ চাঞ্চলের সৃষ্টি হয়েছে গোটা নেপাল জুড়ে। আর ভারতের এমন আচরণে বেশ ক্ষুদ্ধ সে দেশের জনগণ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: