সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৫ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হামলার সময় লন্ডন, সৌদি আরব ও পাকিস্তানে যোগাযোগ করে জঙ্গিরা

232d372c-147d-4058-b5cd-a44bf411557bনিউজ ডেস্ক : গুলশানের হলি আর্টিজান হোটেলে হামলার সময় জঙ্গিরা পাকিস্তান, সৌদি আরব ও লন্ডনের সঙ্গে যোগাযোগ করেছে বলে জানা গেছে।

হামলা চলার সময় ওই এলাকায় ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয়া হলেও একটি বিদেশি অ্যাপস ব্যবহার করে ওই তিনটি দেশের সঙ্গে বেশ কয়েকবার যোগাযোগ করে জঙ্গিরা। ওই অ্যাপসের সহযোগিতায় ইন্টারনেট সংযোগ না থাকা সত্ত্বেও হামলার সময় তোলা বেশকিছু ছবি ও ভিডিও প্রকাশ করে জঙ্গি সংশ্লিষ্ট একটি ওয়েবসাইট।

এ ব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, গুলশান হামলার সময় পাকিস্তান, সৌদি আরব ও লন্ডনের সঙ্গে জঙ্গিদের যোগাযোগের প্রমাণ পাওয়া গেছে।

হামলার সময় স্যাটেলাইট মোবাইলও ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

এদিকে ওই তিন দেশের সঙ্গে জঙ্গিদের যোগাযোগের বিষয়ে তদন্ত করতে বিদেশি কারিগরি সহযোগিতা নেয়ার কথা ভাবছে সরকার।

এ ব্যাপারে গোয়েন্দা সূত্র জানায়, এ হামলার সময় জঙ্গিরা কোন কোন দেশের সঙ্গে এবং কাদের সঙ্গে যোগাযোগ করেছে এসব বিষয় জানতেই বিদেশি কারিগরি সহযোগিতার প্রয়োজন। এ জন্য যুক্তরাষ্ট্র , সিঙ্গাপুর ও ভারতের কারিগরি সহযোগিতা নেবে সরকার।

সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, জঙ্গিরা যেসব ছবি, ভিডিও আপলোড করেছে সেগুলোর আইডি ট্র্যাক করার উপযুক্ত প্রযুক্তি দেশে নেই। এছাড়া ঘটনার আলামতের অধিকতর উন্নত ফরেনসিক টেস্টের জন্যও বিদেশি কারিগরি সহযোগিতা দরকার।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (মিডিয়া) উপ-কমিশনার মাসুদুর রহমান বাংলানিউজকে বলেন, মামলার তদন্তে আলামতগুলো পরীক্ষা নিরীক্ষা করতে প্রয়োজন হলে বিদেশি কারিগরি সহযোগিতা নেয়া হবে।

এর আগে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া গুলশান হামলার ঘটনায় তিন দেশের কারিগরি সহযোগিতা নেয়ার কথা জানিয়েছিলেন সাংবাদিকদের।

গত ১ জুলাই রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলা চালায় জঙ্গিরা। এই হামলায় ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জন নিহত হয়। এছাড়া হামলায় নিহত হন দুই পুলিশ সদস্যও। আহত হন ৩০ পুলিশ সদস্য।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: