সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে ৫৯ জন লাইব্রেরিয়ানকে সম্মাননা পুরস্কার প্রদান

newspic15julysyletস্টাফ রিপোর্টার ::
সিলেট বিভাগের ২২টি উপজেলায় সেরা সংগঠক হিসেবে নির্বাচিত ৫৯ জন লাইব্রেরিয়ানকে সম্মাননা পুরস্কার প্রদান করা হয়েছে।

সিলেট জেলা পরিষদ মিলনায়তনে শিক্ষামন্ত্রণালয়ের সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ)-এর আওতায় ১৫ জুলাই শুক্রবার এ পুরস্কার প্রদান করা হয়।

অতিরিক্ত সচিব ও সেকায়েপ-এর প্রকল্প পরিচালক ড. মো. মাহমুদ-উল-হক’র সভাপতিত্বে ও পাঠাভ্যাস কর্মসূচি প্রোগ্রাম কো-অর্ডিনেট মো. নাজমূল ইসলামের পরিচালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ। বিশেষ অতিথি ছিলেন সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন।
এছাড়াও উপস্থিত ছিলেন, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কো-টিম লিডার শরিফ মো. মাসুদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল আহাদ, উপ-প্রকল্প পরিচালক রিয়াজ আহমদ, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহাঙ্গির আলম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ বলেন- “শিক্ষার আলো মানুষের মধ্যে না-থাকলে মানুষ মমতাহীন হয়ে যায়। যার কারণে বিভিন্ন ধরনের কুসংস্কার কাজে লিপ্ত হয়ে পড়ে তারা। শিক্ষার আলো ছাড়া এ অন্ধকার থেকে বেরিয়ে আসা সম্ভব নয়। শিক্ষকরাই মানুষ গড়ার কারিগর।”
তিনি বলেন- “সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ) যে উদ্যোগ নিয়ে সমাজে উন্নয়নমূলক কাজে অগ্রসর হচ্ছে তা প্রশংসার দাবিদার। তা অব্যাহত থাকবে বলে আমি আশাবাদী।”

উল্লেখ্য, বিশ্ব সাহিত্য কেন্দ্র কর্তৃক বাস্তবায়নাধিন শিক্ষা মন্ত্রণালয়ের সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি অ্যান্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ)-এর পাঠাবাস উন্নয়ন কর্মসূচি দেশের ৬৪ জেলার ২৫০ উপজেলার প্রায় ১২ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে বাস্তবায়িত হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে লাইব্রেরি কার্যক্রম সচল ও নিয়মিত রাখার জন্য বিশ্ব সাহিত্য কেন্দ্র কাজ করছে। বিশ্ব সাহিত্য কেন্দ্রের তত্ত্বাবধানে এ কর্মসূচির আওতায় শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে শিক্ষার্থীদের বই পড়ানোর কাজে সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রতিষ্ঠানের একজন শিক্ষক অথবা লাইব্রেরিয়ান। প্রত্যেক বছর লাইব্রেরিয়ানদের কার্যক্রমে গতিশীলতা ও উদ্দীপনা বৃদ্ধির লক্ষ্যে প্রকল্প থেকে প্রতিটি উপজেলার ১০% শিক্ষা প্রতিষ্ঠানের লাইব্রেরিয়ান সংগঠকদের সম্মাননা পুরস্কার দেওয়া হয়।

২০১৫ সালে সারা দেশে পুরস্কারের জন্য ৯৬৯ জন লাইব্রেরিয়ান সেরা সংগঠক মনোনীত হয়েছেন। নির্বাচিত সংগঠকদের সম্মাননা হিসেবে ৪ হাজার টাকার একটি ব্যাংক ড্রাফট, বই ও একটি সনদপত্র দেওয়া হবে। প্রতিটি বিভাগীয় শহরে আনুষ্ঠানিকভাবে সংগঠকদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হচ্ছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: