সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবের রাস্তায় ঈদ কাটে প্রবাসী বেলালদের

2016_07_14_17_51_01_NyAa0GV4ga3HcEDvPtqCdPd7eSOMot_originalপ্রবাস ডেস্ক:
ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। চিরাচরিত এই উক্তি সর্বজন স্বীকৃত। তবে অনেক প্রবাসীদের এই বিশেষ দিনটিও কাটে অনেকটা নিরানন্দে। দেশে পরিবার পরিজনদের ছেড়ে বিভূই বিদেশে প্রবাসীদের ঈদ কাটে চাপা কান্নায়।

সৌদি আরবের রিয়াদে লাখো প্রবাসীর ভিড়ে এমন অনেকেই রয়েছেন, যারা স্বল্প বেতনে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত। ঈদের মতো একটি বিশেষ দিনেও ইউনিফর্ম পরে তাদের নেমে পড়তে হয় কাজে। এমনই একজন বেলাল হোসেন। কথা হয় তার সাথে।

বেলাল জানান, প্রায় ১৬ বছর ধরে সৌদি আরবের রিয়াদে কর্মরত তিনি। ১৬টি বছরের মধ্যে মাত্র একটি ঈদ পরিবার-পরিজনের সাথে করতে পেরেছেন। বাকি ঈদগুলো করতে হয়েছে রিয়াদের কোনো না কোনো রাস্তায়।

কোটি বাংলাদেশি যখন মহানন্দে ঈদুল ফিতর উদযাপনে করছে তখন বেলাল হোসেন রিয়াদের রাস্তা পরিষ্কারের কাজে ব্যস্ত। অন্যদিনের তুলনায় এই দিনে তাদের কাজ বেড়ে যায়। কারণ ঈদের দিনে মানুষ রাস্তা অপরিষ্কার বেশি করে। যতই বেলা হওক না কেন রাস্তা পরিষ্কার করেই তাদের ঘরে ফিরতে হয়।

ঈদের দিনে পরিবারে কথা মনে পরে না এমন প্রশ্নে ভেজা চোখে ভারি কণ্ঠে বেলালের কাছ থেকে জবাব আসে, ‘শুধু ঈদের দিনই নয়, সব সময়ই পরিবারের কথা মনে পড়ে। তবে ঈদের দিনে একটু বেশি মনে পড়ে।’

‘ঈদের দিন সবচেয়ে বেশি খারাপ লাগে; যখন মা বলে- বাজান তুই কি চেষ্টা করলে এবার বাড়িতে এসে ঈদ করতে পারতি না?’ – কথাগুলো বলার সময় বেলালের কণ্ঠ ভারি হয়ে আসছিল। অনেকক্ষণ আর কথা বলতে পারেননি তিনি।

কিছুটা স্বাভাবিক হয়ে তিনি বলেন, ‘দেশে ছোট বাচ্চা, মা, পরিবারজন আছে; তাদের কথা চিন্তা করেই কাজে নেমে পড়ি। তাদের সাথে কথা বলে যখন জানতে পারি তারা ভালো আছে, তখন দুঃখ কষ্ট এক নিমিষেই ভুলে যাই।’
শুধু বেলাল না, তার মতো লাখো প্রবাসীর ঈদ কাটে অনেকটা নিরানন্দে। নিজের জীবন বাজি রেখে বেলালদের মতো প্রবাসীদের পাঠানো রেমিটেন্সেই দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে। স্যালুট আপনাদের।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: