সর্বশেষ আপডেট : ৯ মিনিট ১ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বুড়ো বয়সে ইতিহাসই গড়লেন মিসবাহ

misbah-lrg20160715013809খেলাধুলা ডেস্ক:
বয়সটা তার ৪২ বছর ৪৭ দিন। এই বয়সে ব্যাট-প্যাড পরে মাঠে নামা তো দূরে থাক, কেউ কেউ কোচিং ক্যারিয়ারেরও হয়তো দশকখানি পার করে ফেলেছেন। কেউ কেউ মাঠের বাইরে বসে ছেলে-পুলের খেলা দেখে নিজের অতীত মনে করে তৃপ্তির ঢেঁকুর তোলেন। আর সেখানে মিসবাহ-উল হক এখনো দিব্যি নিজে খেলে যাচ্ছেন।

শুধু খেলে যাচ্ছেন বললেও যেন ভুল হবে। রীতিমতো ইতিহাসই গড়ে ফেললেন তিনি। অধিনায়ক হিসেবে ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে রেকর্ড গড়ে ফেললেন মিসবাহ। লর্ডসের মাটিতে এমন এক সময় মিসবাহর ব্যাট থেকে সেঞ্চুরিটা এলো, যখন দল ছিল চরম বিপর্যয়ে। ইংলিশ বোলারদের সামনে একের পর এক উইকেট হারিয়ে কোণঠাসা।

৭৭ রানের মধ্যে শান মাসুদ, আজহার আলি, মোহাম্মদ হাফিজের বিদায়ের পর ব্যাট করতে নামেন মিসবাহ। এরপর ইউনিস খানকে নিয়ে গড়েন ৫৭ রানের জুটি। দলীয় ১৩৪ রানের মাথায় ইউনিস খান আউট হয়ে গেলে আসাদ শফিককে নিয়ে জুটি গড়েন মিসবাহ। এই জুটিতে স্কোরবোর্ডে যোগ হলো ১৪৮ রান।

৭৩ রান করে আসাদ শফিক বিদায় নিলেও বুড়ো মিসবাহ ঠিকই নিজেকে টিকিয়ে রেখেছেন এখনো। করেছেন অসাধারণ এক সেঞ্চুরি। সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংস। তারওপর লর্ডস। সব মিলিয়ে মিসবাহর সেঞ্চুরির একটা আলাদা মাহাত্ম তো অবশ্যই আছে।

তবে এসব কিছুই যেন ম্লান মিসবাহ যে রেকর্ড গড়েছেন তার সামনে। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরি করলেন তিনি। এর আগে অধিনাক হিসেবে সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরি করেছিলেন বব সিম্পসন। ৪১ বছর ৩৫৯ দিনে। ১৯৭৭-৭৮ মৌসুমে।

শুধু তাই নয়, ৬০ বছর পর লর্ডসে প্রথম ব্যাটসম্যান হিসেবে ৪২ বছর বা এর বেশি বছর বয়সী ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করলেন মিসবাহ। অধিনায়কের হিসেব বাদ দিলে অবশ্য সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরি করার তালিকায় মিসবাহ রয়েছেন ষষ্ঠ স্থানে।

শুধু তাই নয় রেকর্ড গড়েছেন আরও একটি স্থানে। পাকিস্তানের অধিনায়ক হিসেবে সেঞ্চুরি করার ক্ষেত্রে ইনজামামকেও ছাড়িয়ে গেলেন তিনি। ইনজামাম করেছিলেন ৭টি সেঞ্চুরি। তাকে টপকে পাকিস্তানের অধিনায়ক হিসেবে টেস্টে সর্বোচ্চ ৮টি সেঞ্চুরি হাঁকিয়ে দিলেন মিসবাহ।

একই সঙ্গে সপ্তম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে লর্ডসে সেঞ্চুরি করলেন মিসবাহ-উল হক। অথচ এর আগে ইংল্যান্ডের মাটিতে কোনো টেস্টই খেলেননি মিসবাহ। ইংল্যান্ডে প্রথম টেস্ট খেলতে গিয়েই প্রথম ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়ে দিলেন তিনি।

ইংল্যান্ডে সফরকারী যেকোনো দলের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি বয়সে সেঞ্চুরি করার ক্ষেত্রে অবশ্য মিসবাহ দ্বিতীয়। এর আগে ১৯২৬ সালে লর্ডসে বার্ডসলে নামে এক অস্ট্রেলিয়ান ক্রিকেটার ৪৩ বছর বয়সে করেছিলেন অপরাজিত ১৯৩* এবং ২০২ রান।

অধিনায়ক হিসেবে ইংল্যান্ডের মাটিতে ৫০ এর বেশি রান করা চতুর্থ ব্যক্তি মিসবাহ। আগের তিনজন হলেন হানিফ মোহাম্মদ (১৮৭*), জাভেদ মিয়াঁদাদ (১৫৩*) এবং ইনজামাম (৬৯)।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: