সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৩৫ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটের ট্রেনে হকার, হিজড়া, ভিক্ষুকের উৎপাত

8ডেইলি সিলেট নিউজ ::
পারাবত ট্রেন থেকে: রুমাল, চিরুনি, জুস, কোমল পানীয়, পানি, লটকন, কলা, আমড়া, আনারস, ডিম, বাদাম, ঝালমুড়ি, চানাচুর, বিভিন্ন ধরনের আচার, বই, পত্রিকা, আইসক্রিম- কী নেই! আর এর সবই পাবেন ঢাকা-সিলেট রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেনে।

ঢাকা থেকে সিলেট পর্যন্ত অন্তত চারটি স্টেশনে ট্রেনের জানালা দিয়ে উৎপাত করে হিজড়ার দল। প্রত্যেক দলকে আলাদা আলাদা করে ৫-১০ টাকা করে চাঁদা দিতে হয় যাত্রীদের। নইলে তাদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়। আর স্বামী-স্ত্রী কিংবা অন্য কোনো সম্পর্কের কোনো নারী সঙ্গে থাকলেই হিজড়াদের পোয়াবারো। তখন ওই যাত্রীর কাছে তারা বেশি চাঁদা দাবি করে থাকেন। না দিলে পুরুষ যাত্রীটির সঙ্গে অশোভন আচরণ করতে থাকেন তারা। মান-সম্মানের ভয়ে তাদের দাবিকৃত চাঁদা দিতে বাধ্য হন অনেক যাত্রী। আর বিভিন্ন স্টেশনে ভিক্ষুকের উৎপাততো আছেই।

ঢাকা থেকে সিলেটগামী আন্তঃনগর পারাবত ট্রেনে ভ্রমণ করে এমনই চিত্র পাওয়া গেছে।

গুণে দেখা গেছে, পারাবত এক্সপ্রেসে বিভিন্ন স্টেশন থেকে ওঠা ৭০ জন হকার বিনা বাধায় তাদের মালামাল বিক্রি করছেন। এতে করে যাত্রীদের ভোগান্তি ছাড়াও লাখ লাখ টাকা দিয়ে ট্রেনের ক্যাটারিং লিজ নেওয়া প্রতিষ্ঠানগুলো লোকসানের মুখে পড়ছে।

পারাবত ট্রেনটির ক্যাটারিং লিজ নেওয়া প্রতিষ্ঠান মেসার্স ওবায়দুল হক অ্যান্ড ব্রাদার্সের কর্মী আবুল হোসেন জানান, নিয়ম না থাকা সত্ত্বেও হকাররা ট্রেনের ভেতর উঠে বিভিন্ন খাদ্যসামগ্রী বিক্রি করছেন। এতে করে তাদের ব্যবসা লোকসানের মুখে। শুধু চা ছাড়া তাদের তেমন কিছুই বিক্রি হয় না।

ব্রাহ্মণবাড়িয়া থেকে পারাবত এক্সপ্রেসে ওঠা কোমল পানীয়ের হকার আবু জানান, ট্রেনে শুধুমাত্র কোমল পানীয় বিক্রি করেই ৩শ’ থেকে ৪শ’ টাকা আয় হয় তার।

ঢাকা থেকে সস্ত্রীক শ্রীমঙ্গল বেড়াতে যাচ্ছেন একটি ট্যুরিজম প্রতিষ্ঠানের পরিচালক তারেক মাহমুদ বলেন, ঈদের মৌসুম হওয়ায় ট্রেনে তিল ধারণেরও জায়গা নেই। যাত্রীরাই যেখানে দাঁড়াতে পারছেন না, সেখানে হকাররা ট্রেনের এ মাথা থেকে ও মাথা হরদম ছোটাছুটি করছেন। এতে করে যাত্রীরা দুর্ভোগের শিকার হচ্ছেন।

তিনি আরও বলেন, স্টেশনে স্টেশনে ট্রেনের জানালা দিয়ে হকারদের মালামাল বিক্রির সুযোগ থাকায় যাত্রীসেবার মান বৃদ্ধির জন্য ট্রেনে হকার, ভিক্ষুক ও হিজড়াদের ওঠা বন্ধ করা উচিত।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: