সর্বশেষ আপডেট : ৩৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাকালুকি হাওরে পর্যটকদের জন্য নামানো হয়েছে তিনটি ‘পিকনিক শিপ’

337735ডেইলি সিলেট ডেস্ক: হাকালুকি হাওরে পর্যটকদের বিনোদনের জন্য নামানো হয়েছে তিনটি ‘পিকনিক শিপ’। পর্যটকদের কাছে এগুলো প্রমোদতরী হিসেবে পরিচিতি পেয়েছে। গত ৯ জুলাই স্থানীয় সমাজসেবী আজিজুর রব চৌধুরীর উদ্যোগে এ প্রমোদতরীগুলো ভাসানো হয়। এরপর পর্যটকদের প্রধান আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে এগুলো।

বাংলাদেশের সর্ববৃহৎ হাওর হাকালুকি। ২৩৬টি বিলের সমন্বয়ে ২০ হাজার ৪০০ হেক্টর এলাকাজুড়ে হাওরের বিস্তৃতি। সিলেট ও মৌলভীবাজার জেলার ৬ উপজেলা ছুঁয়ে গেছে বিশাল হাওরের জলরাশি। শীত ও বর্ষায় রূপ বদলায় হাকালুকি। শীতে যে হাওর মুখর থাকে পরিযায়ী পাখির কলতানে, বর্ষায় সে হাওরে ওঠে ফেনিল ঢেউ। ফলে বর্ষায় সিলেটের মানুষের কাছে হাকালুকির পরিচয় হয়ে যায় ‘মিনি কক্সবাজার’।

প্রতিবছর বর্ষায় এ ‘মিনি কক্সবাজারে’ ঢল নামে পর্যটকদের। নৌকায় করে তারা ঘুরে বেড়ান। এবারও পর্যটকরা পরিবার-পরিজন নিয়ে প্রমোদতরীতে ভেসে ঘুরে বেড়াচ্ছেন হাকালুকি।

আজিজুর রব চৌধুরী জানান, বাণিজ্যিক চিন্তা-ভাবনা থেকে নয়, বরং পর্যটকদের বিনোদন দেওয়ার জন্যই তিনি প্রমোদতরীগুলো হাকালুকিতে নিয়ে এসেছেন। তিনি বলেন, প্রতিবছর বর্ষায় অনেক পর্যটক হাকালুকিতে বেড়াতে আসেন। তারা নৌকায় করে হাওরে ঘুরে বেড়ান। হাওরের উত্তাল জলে নৌকায় করে ঘুরে বেড়ানো অনেকটাই ঝুঁকিপূর্ণ। প্রতিবছর দুর্ঘটনাও ঘটে থাকে। তাই পর্যটকদের সুবিধার কথা বিবেচনা করে প্রমোদতরী নামানো হয়েছে। তিনি আরও জানান, সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার ঘিলাছড়া জিরো পয়েন্ট থেকে প্রমোদতরীতে ওঠেন পর্যটকরা। এগুলো হাওর ঘুরে একই স্থানে নোঙর করে।

পর্যটকদের চাহিদামাফিক খাবার সরবরাহেরও ব্যবস্থা রয়েছে শিপগুলোতে। নিরাপত্তার ব্যাপারে তিনি বলেন, শিপের ভিতর সাপোর্ট বোট রয়েছে, যাতে দুর্ঘটনা ঘটলে এই বোটগুলো দিয়ে পর্যটকরা তীরে উঠতে পারেন। এ ছাড়া প্রতি পর্যটকের জন্য রয়েছে লাইফ জ্যাকেটের ব্যবস্থা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: