সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘বই-কলমের দরকার নেই, ক্রিকেট থেকেই আমি ইংরেজি শিখবো’

26স্পোর্টস ডেস্ক :: ক্রিকেট মাঠে প্রতিপক্ষ ব্যাটসম্যানের কাছে সাক্ষাত ‘অভিশাপ’ মুস্তাফিজুর রহমান। কিন্তু মাঠের বাইরে কিংবা ভিতরে, মুস্তাফিজের জন্য অভিশাপ ইংরেজি ভাষা। অবশ্য একটুও চিন্তিত নন বাঁ-হাতি এই পেসার। এরই মধ্যে নাকি ইংরেজি শিখছেন। তবে বই পড়ে নয়, ক্রিকেট থেকেই।

কদিন পরেই ইংল্যান্ডে যাচ্ছেন সাসেক্সের হয়ে খেলতে। সেখানেও ইংরেজি ভাষা নিয়ে সমস্যা হতে পারে মুস্তাফিজের। কিন্তু সমস্যা নিয়ে ভাবছেন না ‘কাটার মাস্টার’। দেশের শীর্ষ ইংরেজি দৈনিক ডেইলি স্টারকে দেওয়া এক সাক্ষাতকারে এমনটাই জানিয়েছেন তিনি।

বলেছেন, ‘এখন আমি বুঝতে পারছি, যদি খুব কম জানি তাহলে তা আমার জন্য সমস্যাই বটে। তাই আমি দিনে দিনে এগুলো শিখে নেবো। ইংরেজি শেখার জন্য আমার বই-কলমের দরকার নেই। আমি ক্রিকেট থেকেই শিখবো।’

জাতীয় দলের জার্সি গায়ে দিতে না দিতেই বিশ্ব জয় করেছেন মুস্তাফিজুর রহমান। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে শহিদ আফ্রিদির উইকেট দিয়ে শুরু, তারপর? গল্পটুকু সবার জানা। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলার পরপরপই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ডাক এলো।

ফলাফল, অসাধারণ পারফরম্যান্সের কারণে জিতলেন সেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার। শিরোপা জিতলো তার দল সানরাইজার্স হায়দ্রাবাদ। কিন্তু, এখানেও প্রতিবন্ধকতার নাম ‘ইংরেজি’। কিন্তু ইংল্যান্ড মিশন কিভাবে সামলাবেন মুস্তাফিজ? সেখানকার প্রধান ভাষা তো ইংরেজি!

এসব আমলে নিচ্ছেন না ‘দ্য ফিজ’। বলেছেন, ‘ইংল্যান্ডে কোন সমস্যা হবে না। আমি খেলার মধ্যে দিয়েই শিখবো। যখন বিপিএলে খেলছিলাম তখন সবাই বলছিলো আমি আইপিএলে ডাক পাবো। এমনকি আমি ইংরেজি না জেনেও বিদেশি ক্রিকেটারদের সাথে খেলেছি চেষ্টা করেছি কথা বলতে। আমি সবসময়েই শিখি। শুধু তাই নয়, আইপিএলে যখন টিম মিটিং হতো তখনও যতটুকু জানতাম তা দিয়েই ইংরেজিতে কথা বলতাম। আমি জানতাম ভুল হচ্ছে কিন্তু এটা কোন ব্যাপার না।’

ইংল্যান্ড নিয়ে যখন এতো কথা হচ্ছে, তখনও ইংল্যান্ডে যাওয়ার দিন ঠিক হয়নি। ভিসা প্রক্রিয়ার কাজ শেষ হলেও এখনো ভিসা হাতে আসেনি। কথা ছিলো, বুধবার রাতেই দেশ ছাড়বেন তিনি। কিন্তু ভিসা পাওয়ার দিনই যাওয়ার ইচ্ছা নেই মুস্তাফিজের। অন্যদিকে, বুধবারের ফ্লাইট ছেড়ে দিলে অপেক্ষা বাড়বে আরো দুইদিন। ১৫ তারিখে হ্যাম্পশায়ারের বিপক্ষেও মাঠে নামা হবে না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: