সর্বশেষ আপডেট : ১ মিনিট ৪৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্যালুনে মাথা ও ঘাড় ম্যাসাজের কারণে স্ট্রোক

22আন্তর্জাতিক ডেস্ক :: আকর্ষনীয় হেয়ারকাট সঙ্গে কমপ্লিমেন্টারি হিসেবে মাথা ও ঘাড় ম্যাসাজ। ৩০ মিনিটের এই সেশনের প্যাকেজ পরিষেবা মিলবে মাত্র ১০০ টাকায়। আর দুর্লভের বাজারে এমন লোভনীয় অফার হাত ছাড়া করতে চাননি বেঙ্গালুরুর বাবু রেড্ডি। কিন্তু এই ১০০ টাকার পরিষেবা পাওয়ার জন্য এত বড় মূল্য দিতে হবে তা বুঝে উঠতে পারেননি ৪০ বছরের এই ব্যবসায়ী। ঘাড় ম্যাসাজের সময়ই তিনি মট করে একটা আওয়াজ শুনতে পান। এরপর বাড়ি ফেরার পথে স্ট্রোকে আক্রান্ত হন তিনি।

বাবু যখন স্যালুনে বসে ম্যাসাজ উপভোগ করছেন ঠিক তখনই শব্দটা শুনতে পান তিনি। তবে তাতে ঘাবড়ে না গিয়ে তিনি ভেবেছিলেন সেটা ম্যাসাজের কারণেই হয়েছে। কিন্তু এখানেই হয়েছে সবচেয়ে বড় সর্বনাশ কারণ তিনি যে আওয়াজকে ম্যাসাজেরই একটা অংশ হিসেবে ভেবেছিলেন তা ছিল আসলে তার ঘাড়ের শিরা ছিড়ে যাওয়ার আওয়াজ। চেয়ার ছেড়ে উঠে যখন তিনি বাড়ি ফিরবেন, তখনই দেখেন একটু অস্বস্তি হচ্ছে তার এমনকি ঠিকমতো হাঁটতে পারছেন না তিনি। বাবুর মতে ‘আমি ভেবেছিলাম একটু বিশ্রাম নিলেই ঠিক হয়ে যাবে। কিন্তু কিছুই ঠিক হয়নি।’

৪৮ ঘণ্টার মধ্যে তাকে অবচেতন অবস্থায় একটি বেসরকারি হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয়। তখন তার শ্বাস-প্রশ্বাস ছিল অনিয়মিত। রক্তচাপ ছিল ক্রমবর্ধমান। ডাঃ মহেশ সাম্বাশিবম জানিয়েছেন, ‘বাবুকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। তার এমআরআই করার পর দেখা যায় মাথায় রক্ত সরবরাহকারী একটি গুরুত্বপূর্ণ শিরা চাপের কারণে ছিড়ে গিয়েছে। যার ফলে তিনি মারাত্মক স্ট্রোকে আক্রান্ত হন।’

স্যালুন কর্মীর অজ্ঞতা ও প্রশিক্ষণের অভাবের জন্যই এমন ঘটনা ঘটেছে বলে মনে করছেন কর্তব্যরত ডাক্তার। এই স্ট্রোক কতটা মারাত্মক তা জানাতে গিয়ে ডাক্তার বলেন, ‘এটা খুবই বিরল একটা নিউরোলজিক্যাল সমস্যা। আমাদের দেশে মাথায় ম্যাসাজ করার অভিজ্ঞ লোক না থাকায় এ ধরনের ঘটনা ঘটে। স্যালনগুলির উপর বিধিনিষেধ আরোপ না করে মানুষ যদি একটু সতর্ক হয় তাহলে আর এধরনের ঘটনা ঘটবে না বলে মনে করেন তিনি।

দশদিন হাসপাতালে থাকার পর বাবুর পরিস্থিতি এখন স্থিতিশীল রয়েছে। এরপরেও দীর্ঘদিন তাকে ওষুধ চালিয়ে যেতে হবে বলে জানিয়েছে ডাক্তার। পরিষেবাটি যেহেতু তিনি নিজের ইচ্ছেতেই নিয়েছিলেন তাই এ ব্যাপারে স্যালুনের বিরুদ্ধে কোনও অভিযোগ দায়ের করেননি তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: