সর্বশেষ আপডেট : ৪১ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বালাগঞ্জে মোবাইল গ্রাহকদের ‘ডিজিটাল’ ভোগান্তি!

Mobile daily sylhetশামীম আহমদ, বালাগঞ্জ::
বালাগঞ্জে মোবাইল অপারেটর গুলোর দূর্বল নেটওয়ার্কের কারনে গ্রাহক ও ইন্টারনেট ব্যবহারকারীরা ডিজিটাল ভোগান্তি পোহাচ্ছেন। ডিজিটাল বাংলাদেশে প্রযুক্তি এখন মানুষের নিত্য সঙ্গী হলেও অত্রালাকায় মোবাইল, ল্যাপটপ কিংবা কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করা কঠিন ব্যাপার হয়ে দাড়িয়েছে। সর্বাধিক গ্রাহক দাবিদার জনপ্রিয় মোবাইল কোম্পানী ‘গ্রামীনফোন’ সহ দেশের ছয়টি মোবাইল কোম্পানীর কোনটিরই শক্তিশালী নেটওর্য়াক বালাগঞ্জ এলাকায় নেই বললেই চলে।

মোবাইল অপারেটর গুলো গ্রাহকদের সুবিধার্থে ত্রিজি সেবা চালু করলেও স্বাভাবিক নেটওয়ার্কের সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন এ অঞ্চলের মোবাইল গ্রাহকরা। সব মিলিয়ে মোবাইল ও ইন্টারনেট ব্যবহারকারীদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। মোবাইল কোম্পানী গুলো উন্নত সেবা দেয়ার মানসে নানা প্রতিশ্রুতি ও প্রচার মাধ্যমে চটকদার বিজ্ঞাপন প্রচার করে গ্রাহকদের সাথে রীতিমত প্রতারণা করে আসছে বলে গ্রাহকরা অভিযোগ করেছেন।

মোবাইল ফোন কেম্পানী গুলোকে রক্ত চুষা জোক উল্লেখ করে গ্রাহকরা অভিযোগ করে বলেন- অন্যান্য দেশের লোকাল কল চার্জের তুলনায় আমাদের দেশের ফোন কোম্পানী গুলো প্রায় তিন গুন কল চার্জ আদায় করছে। কিন্তু কোম্পানী গুলো এতো অমানবিক সেবা দিয়েও তারা ক্ষান্ত হয়নী বরং এত ভোগান্তি আমরা কোন অবস্থায় তা মেনে নিতে পারছি না। অনুসন্ধানে জান গেছে-উপজেলার অর্ধেকেরও বেশী এলাকা এখও স্বাভাবিক নেটওয়ার্কের আওতার বাহিরে রয়েছে। এব্যাপারে নিকটস্থ কাস্টমার কেয়ার কিংবা

মোবাইল কেম্পানীর (১২১) গ্রাহক সেবা সার্ভিসের নাম্বারে বার-বার ফোন করে অভিযোগ দিয়েও কোন প্রতিকার মিলছে না, বরং কতৃপক্ষ গ্রাহকদেরকে প্রশ্নবানে জর্জরিত করছেন বলে যথেষ্ট প্রমানাদি রয়েছে। গ্রাহকরা জানান-সাচ্ছন্ধে কথা বলতে না পারায় তাদের আর্থিক লুকসানও গুনতে হচ্ছে। বিশেষ করে এই এলাকায় তুলনামুলক ভাবে গ্রামীন ফোনের গ্রাহক সংখ্যাই বেশী। কিন্তু দুর্বল নেটের কারনে গ্রাহকরা অতি মত্রায় ভোগান্তি পোহাচ্ছন। আবার বাধ্য হয়ে অনেকেই মোবাইল সাথে নিয়ে হাওরে গিয়ে বসে ফোনে প্রয়োজনীয় কথা বলতে দেখা গেছে।

তাছাড়া উপজেলা সদর সহ পুরো উপজলা জুড়ে মোবাইল অপারেটর গুলোর দুর্বল নেটওয়ার্কের কারনে মোবাইল ফোন ব্যবহারকারী গ্রাহকরা তাদের মোবাইল ফোনে একটানা কথা বলতে পারছেন না বলে গ্রাহকরা অভিযোগ করেছেন। আউট গোয়িং কিংবা ইনকামিং কলের সময় বার-বার সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। দেশের বাহির থেকে প্রবাসীরা ফোন করলে দুর্বল নেটওর্য়াকের কারনে স্পষ্ট ভাবে কথা বুঝা যায়না। এতে করে বিদেশে অস্থানরত প্রবাসীরা খুই বিব্রতবোধ করছেন বলে প্রবাসী ও তাদের পরিবারের সদস্যরা। অভিযোগ করেছেন। আবার প্রায় সময় মোবাইল ফোনে কথার বলার সময় ঘর থেকে বের হয়ে নেটওয়ার্কের কভারেজ নিশ্চিত হয়ে ফোনে কথা বলতে হচ্ছে।

রাতের বেলায় ঘরের দরজা-জানালা বন্ধ থাকাবস্থায় একেবারেই কথা বলা সম্ভব হচ্ছেনা। নেটওয়ার্ক সুবিধা পাওয়ার জন্য একেকজন গ্রাহক বিভিন্ন ফোন কেম্পানীর একাধিক সীম মোবাইলে ব্যবহার করেও কাঙ্কিত নেটওয়ার্ক সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। গ্রামীন ফোনের গ্রাহকরা বলেন-মোবাইলে ভাল করে কথা বলতে পারিনা আর ইন্টারনেট ব্যবহার করার কথাতো কল্পনাই করা যায়না। এদিকে-স্থানীয় সংবাদিকরাও ভোগান্তিতে রয়েছেন। ফলে-দুর্বল নেটেওয়ার্কের কারনে নিউজ সক্রান্ত জরুরী ই-মেইল আদান-প্রদান করা এখন কষ্ট সাধ্য হয়ে পড়েছে। প্রবাসী পরিবারের সদস্যরা জানান-ইচ্ছে থাকা সত্ত্বেও ইমু, হোয়াটস্এ্যাপ, কিংবা অন্যান্য যোগাযোগের মাধ্যমে প্রবাসী নিকট আত্মীয়দের সাথে সহজতর যোগাযোগ করা সম্ভব হচ্ছেনা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: