সর্বশেষ আপডেট : ৩৭ মিনিট ১১ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৩০টি আঙুরের দাম সাড়ে ৮ লাখ টাকা!

22288_x4অলাইন ডেস্ক:
আঙুর ফল টক- এটা পুরনো প্রবাদ। আদতে তা সবসময় নয়। বরং সুমিষ্ট আঙুরের দাম অনেক ক্ষেত্রে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে বলেই অমন প্রবাদ কখনও কখনও সত্যি। কিন্তু এমন সুমিষ্ট আঙুরের দাম কতইবা বেশি হতে পারে? এই প্রশ্নের উত্তর যা ধারণা করছেন তার চেয়ে সম্ভবত কয়েকগুণ বেশি। আঙুর বিক্রি হওয়ার নতুন রেকর্ড হলো একটি আঙুরের দাম প্রায় ৩০ হাজার টাকা! হ্যাঁ, ঠিক এমনটিই ঘটেছে জাপানে। সেখানে ৩০টি আঙুর বিক্রি হয়েছে ১১ হাজার ডলার বা প্রায় সাড়ে আট লাখ টাকায়। স্থানীয় মুদ্রায় এর দাম পড়েছে ১১ লাখ ইয়েন!

বৃটিশ দৈনিক গার্ডিয়ানের খবরে বলা হয়, রেকর্ড দামে বিক্রি হওয়া আঙুরগুলো ছিল রুবি রোমান জাতের। জাপানের ইশিকাওয়া অঞ্চলে চাষ করা হয় এসব আঙুর। আর রুবি রোমান জাতের যোগ্য হওয়ার জন্য প্রতিটি আঙুরের ওজন হতে হয় কমপক্ষে ২০ গ্রাম এবং এবং এতে চিনির উপস্থিতি থাকতে হয় কমপক্ষে ১৮ শতাংশ। ইশিকাওয়াতে আঙুরের চাষ শুরু হয় ১৯৯২ সাল থেকে। তখন চাষ হতো ফুজিমিনোরি জাতের আঙুর। পরে সেখানে রুবি রোমানের চাষ শুরু হয়। ২০০৮ সাল থেকে তা বিক্রি হচ্ছে জাপানের বাজারে। তখন থেকেই এই জাতের আঙুরের দাম বাড়ছেই। জাপানের মৌসুমি ফলের চাহিদা সবসময়ই বেশি। বিশেষ করে মৌসুমের শুরুতেই যেসব ফল বাজারে আসে সেগুলো কেনাকে অনেক ক্ষেত্রেই মর্যাদার প্রতীক মনে করা হয়। বড় বড় সুপারশপের মালিকরা ক্রেতাদের আকৃষ্ট করার জন্যও এগুলো কিনে থাকেন।

এ বছরের রেকর্ড দামে বিক্রি হওয়া ৩০টি রুবি রোমান আঙুরও কিনেছেন একজন সুপারশপের মালিক। তার নাম তাকামারু কোনিশি। তিনি জানিয়েছেন, এসব আঙুর তার ক্রেতাদের খেয়ে দেখার সুযোগ করে দেয়া হবে। তবে তার আগে কয়েকদিন তার সুপারশপের ডিসপ্লেতেও রাখা হবে আঙুরগুলো। এগুলো কিনতে পেরে তিনি খুশি ও সম্মানিত বোধ করছেন, এটা বলতেও ভুল করেননি কোনিশি। জাপানে অন্যান্য মৌসুমি ফলের দামও মৌসুমের শুরুতে খানিকটা অস্বাভাবিক থাকে। গত বছর দেশটিতে এক জোড়া মেলন (তরমুজ-জাতীয় একটি ফল) বিক্রি হয়েছিল প্রায় সাড়ে ৯ লাখ টাকায়!

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: