সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৫২ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আতঙ্কে পুরোহিতরা

jitu-550x391নিউজ ডেস্ক : একের পর এক মন্দিরের পুরোহিতদের হুমকি দেয়া হচ্ছে। হুমকি আতঙ্কে তারা নিতান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না। সব সময় একটি অজানা আতঙ্ক তাদের তারা করে ফিরেছে।

চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসে হিন্দু সম্প্রদায়ের ৬ জনকে হত্যা করা হয়েছে। হত্যার চেষ্টা করা হয়েছে ২ জনকে। পঞ্চগড়, গোপালগঞ্জ, টাঙ্গাইল, ঝিনাইদহ ও পাবনায় সংঘটিত এসব ঘটনায় খুন হয়েছেন মঠের অধ্যক্ষ, সাধু, দরজি, পুরোহিত ও সেবায়েত।

বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মাঝে আতঙ্ক ছড়াতে পুরোহিতদের হত্যার হুমকি দেওয়া হচ্ছে বলে মনে করেন ক্ষমতাসীন ১৪ দলের মুখপাত্র ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম। ১ জুলাই একটি অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। হত্যার হুমকি পাওয়া রাজধানীর সবুজবাগের বাসাবো বৌদ্ধ মন্দিরের পুরোহিত শুদ্ধানন্দ মহাথেরর সঙ্গে শুক্রবার সাক্ষাৎকালে তিনি সাম্প্রতিক সব হত্যা ও গুপ্তহত্যার পেছনে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকরী দল জামায়াত ইসলামী জড়িত বলেও অভিযোগ করেন।

আওয়ামী লীগের সভাপতিম-লীর এই সদস্য বলেন, “আতঙ্ক ছড়াতে তারা এ ধরনের ঘটনা ঘটাচ্ছে। মুক্তিযুদ্ধের সময়ও তারা একের পর এক ঘটনা ঘটিয়েছে, এখনও পুরোনো চেহারা নিয়ে গুপ্তহত্যা-হুমকির মত জঘন্য অপরাধ করে যাচ্ছে।

“আপনারা দেখেছেন, মাদারীপুরের শিক্ষক হত্যা চেষ্টাকারী স্বীকার করেছে সে শিবির কর্মী। প্রশিক্ষিত শিবির কর্মীরা সারা দেশে এ ধরনের ঘটনা ঘটিয়ে যাচ্ছে।”

হত্যার হুমকিতে ভয় না পেতে সব ধর্মাবলম্বী মানুষের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “এই মন্দিরসহ সারা দেশের সব মঠ-মন্দির ও ধর্মীয় উপাসনালয়ে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। আপনাদের ভয় পাওয়ার কিছু নেই।” সরকারের তরফ থেকে তাদের আশ্বাস্ত করা হলেও ভরসা পাচ্ছেন না পুরোহিতরা।

রাজধানীর রামকৃঞ্চ মিশনের পুরোহিতকে হত্যার ‍হুমকির দেয়া হয়। ২২ জুন পুরোহিতকে হুমকি দেয়। ঘটনায় অবসরপ্রাপ্ত এক সেনা কর্মকর্তার হস্তলিপি পরীক্ষা করেছে পুলিশ। ওয়ারী থানার অফিসার ইনচার্জ (ওসি) জিহাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, পুরোহিত শ্রী শ্রী মৃদুল মহারাজ গোস্বামীকে হত্যার হুমকির ঘটনায় এ বি সিদ্দিক নামে এক সাবেক সেনা কর্মকর্তাকে কিশোরগঞ্জ থেকে আনা হয়েছিল। তার হাতের লেখা মিলিয়ে ছেড়ে দেয়া হয়েছে। তিনি আরো জানান, কিশোরগঞ্জের যে ঠিকানা থেকে চিঠি পাঠিয়ে হত্যার হুমকি দেয়া হয়েছিল, সেই পুরোহিতকে হুমকি দেয়া হয়েছে।

ধর্মপ্রচার বন্ধ না করলে গুলি করে হত্যার হুমকি দিয়ে রাজধানীর বাসাবোর বৌদ্ধ মন্দিরের পুরোহিতকে মঙ্গলবার চিঠি দেওয়া হয়েছে। ২৯ জুন এ হুমকি দেয়া হয়। এ ঘটনায় ওই পুরোহিত জীবনের নিরাপত্তা চেয়ে সবুজবাগ থানায় একটি জিডি করেছেন। জিডি নং-১৮১৫।

মৌলভীবাজারের কমলগঞ্জের মণিপুরী পল্লীর উত্তর বালীগাঁওস্থ শ্রী শ্রী রাধা গোপীনাথ জিউর মন্দিরের পুরোহিত পরিবারকে হত্যার হুমকি দেয়া হয়েছে। ১১ জুলাই হুমকি দেয়া হয়। হাতের লেখা এক চিঠির মাধ্যমে তাদের ধর্ম ত্যাগ না করলে হত্যা করা হবে বলে উল্লেখ করা হয়। এ ঘটনায় মণিপুরী পল্লীতে আতংক দেখা দিয়েছে। নেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

ঝিনাইদহের একজন পুরোহিতকে খুনের পর আবার ঝিনাইদহের কালীগঞ্জের রাধা গোপিনাথ মন্দিরের পুরোহিত সেবা নন্দ দাসকে মোবাইলে হত্যার হুমকি দিয়েছে অজ্ঞাত ব্যক্তিরা। হত্যার হুমকি দেবার পর থেকে মন্দির ছেড়ে পালিয়ে গেছেন ওই পুরোহিত।ঘটনার সত্যতা স্বীকার করেছেন মন্দিরে থাকা সেবক পূর্ণিমা বারই।

বাগেরহাটের মোড়েলগঞ্জ উপজেলায় শ্রীবাস চক্রবর্তী (৪৫) নামের এক পুরোহিতকে মোবাইল ফোনে আইএস পরিচয়ে হুমকি দেয়ার অভিযোগ পাওয়া গেছে। ১১ জুন হুমকি দেয়া হয়। হুমকির কথা উল্লেখ করে থানায় সাধারণ ডায়েরি-জিডি করেছেন পুরোহিত। এরপর তার নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন মোড়েলগঞ্জ থানার ওসি মো. রাশেদুল আলম। শ্রীবাস চক্রবর্তী বরিশালের মুলাদী উপজেলার মুলাদী গ্রামের শুনিল কুমার চক্রবর্তীর ছেলে। তিনি গত ছয় বছর ধরে মোরেলগঞ্জের শ্রী গুরু আশ্রমে পুরোহিতের দায়িত্ব পালন করছেন।

মাগুরার শালিখা উপজেলার কেন্দ্রীয় আড়পাড়া মন্দিরের পুরোহিত বরাবর একটি উড়ো চিঠিতে হুমকি দেয়া হয়েছে। ৩ জুলাই হুমকি দেয়া হয়। মন্দিরের সেবায়েত, যেকোনো সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ বিশেষত হিন্দুদের হুঁশিয়ার করে পোস্ট অফিসের মাধ্যমে অজ্ঞাত প্রেরক এটি পাঠিয়েছে। স্থানীয় পোস্ট অফিসের নিকটবর্তী শালিখা আড়পাড়া বাজারের একটি দোকানে পিয়ন পোস্ট কার্ডটি দিয়ে যান।

শালিখা পূজা উদযাপন পরিষদের সভাপতি বিমল কৃষ্ণ দাস বলেন, চিঠিটি আমরা হাতে পেয়ে শালিখা থানায় পৌঁছে দিয়েছি। এর পর শালিখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে বিভিন্ন পূজাম-পসহ পুরোহিতদের নিরাপত্তার বিষয়ে আলাপ-আলোচনা করেছি। তবে চিঠির অনেক শব্দই অস্পষ্ট রয়েছে। ধারণা করা হচ্ছে, হিন্দু সম্প্রদায়ের মধ্যে আতঙ্ক সৃষ্টি করতে এ চিঠি পাঠানো হয়েছে।

ঘটনার সত্যতা স্বীকার করে শালিখা থানার ভারপ্রাপ্ত রবিউল ইসলাম জানান, আমরা একটি চিঠি হাতে পেয়েছি। পোস্ট কার্ডে লেখা চিঠিতে অক্ষরগুলো অস্পষ্ট। অনেক কিছু বোঝা যাচ্ছে না। আমার ধারণা কোনো জঙ্গিগোষ্ঠী নাশকতা সৃষ্টি করতে এটা করতে পারে। বিষয়টি এরই মধ্যে আমি মাগুরা পুলিশ সুপার মহোদয়কে অবহিত করেছি।

বরগুনা পৌর শহরের কড়ইতলা এলাকার সার্বজনীন কালিবাড়ি মন্দিরের পুরোহিত সঞ্জয় চক্রবর্তীকে হত্যার হুমকি দিয়ে চিঠি দিয়েছে কিলিং মিশন। ২ জুলাই  সকাল ১০টার দিকে মন্দিরে প্রবেশ করলে একটি হাতে লেখা চিঠি পাওয়া যায়। এই চিঠিতে পুরোহিতকে হত্যার হুমকি দিয়ে বলা হয় কাউকে এ কথা জানালে ২৪ ঘণ্টার মধ্যে তাকে হত্যা করা হবে। চিঠিতে  নিজেদের ‘পুরোহিত হত্যা সংগঠন’ হিসেবে পরিচয় দিয়েছে জঙ্গিরা।

এ ঘটনায় কালিবাড়ি মন্দিরের সংশ্লিষ্ট সবার মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। বরগুনা থানার ওসি রিয়াজ হোসেন পিপিএম জানিয়েছেন, এ ব্যাপারে থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। ভোলা সদরের বাপ্পা ইউনিয়নের মহাপ্রভুর মন্দিরের পুরোহিত জগদানন্দ ব্রহ্মচারীকে চিঠির মাধ্যমে হত্যার হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। ৫ জুলাই মঙ্গলবার সন্ধ্যা ছয়টার দিকে এ ঘটনা ঘটে। মন্দির কমিটির সদস্য নীহার কুমার মজুমদার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সন্ধ্যায় মন্দিরের প্রণামী বাক্স খোলার পর একটি হাতে লেখা চিঠি পাওয়া যায়। এতে লেখা আছে, ‘সাবধান থেকে লাভ নেই। তোদেরকে হত্যা করা হবে। জবাই করে হত্যা করা হবে।’ এ মন্দিরে পূজা-অর্চনার কাজ করেন মন্দিরের পুরোহিত জগদানন্দ ব্রহ্মচারী।

৫ জুলাই সন্ধ্যায় ভোলা সদরের বাপ্তা ইউনিয়নের মহাপ্রভুর মন্দিরে চিঠি পাঠিয়ে হত্যার হুমকি দেয়া হয়েছে। মন্দির কমিটির সদস্য নীহার কুমার মজুমদার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, মন্দিরের প্রণামী বাক্স খোলার পর হাতে লেখা চিঠি পাওয়া যায়। এতে লেখা আছে, ‘সাবধান থেকে লাভ নেই। আপনাদের জবাই করে হত্যা করা হবে।’ এ মন্দিরে পূজা-অর্চনার কাজ করেন পুরোহিত জগদানন্দ ব্রহ্মচারী। হুমকির চিঠি পাওয়ার পর তিনি চরম আতঙ্কের মধ্যে রয়েছেন। ভোলা মডেল থানার ওসি মীর খায়রুল কবির বলেন, প্রতিটি মন্দিরে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।-আমাদের সময়.কম

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: