সর্বশেষ আপডেট : ৩৫ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘তুরস্ক থেকে সেনা প্রত্যাহার কারা উচিত’

4bk7ddc2f6f436a1pv_800C450আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির গ্রিন পার্টি তুরস্ক থেকে সেনা ফিরিয়ে আনতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। দলের উপনেতা সেম ওজদেমির বলেছেন, তুরস্কের ইনজারলিক বিমানঘাঁটিতে জার্মানির সংসদ সদস্যদের প্রবেশ করতে অব্যাহতভাবে বাধা দিলে সেখান থেকে সেনা প্রত্যাহার করা উচিত। খবর পার্সটুডে।

গত কয়েক সপ্তাহ আগে জার্মান সংসদ আর্মেনিয়ায় অটোমান সাম্রাজ্যের শেষ দিকে তুর্কি সেনাদের হত্যাকাণ্ডকে গণহত্যা বলে প্রস্তাব পাস করার পর আংকারা ও বার্লিনের মধ্যে সম্পর্কের অচলাবস্থা দেখা দিয়েছে। এ প্রেক্ষাপটে জার্মানির গ্রিন দলের উপ নেতা সেম ওজদেমির বলেছেন, “পরিস্থিতি পাল্টাতে হবে।”

এআরডি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “জাতীয় সংসদ সদস্যরা বিভিন্ন দেশে সেনা পাঠান; তাদেরই দায়িত্ব হচ্ছে সেসব সেনা কোথায় এবং কেমন আছেন তা জানা। সম্ভব হলে বিদেশে মোতায়েন সেনাদের সঙ্গে কথা বলার চেষ্টা করা উচিত। কিন্তু তুরস্কে যদি তা সম্ভব না হয় তাহলে তাদেরকে অবশ্যই দেশে ফিরিয়ে আনতে হবে।”

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলও তার দেশের সংসদ সদস্যদেরকে ইনজারলিক বিমানঘাঁটিতে মোতায়েন সেনাদের সঙ্গে সাক্ষাত করার সুযোগ দিতে তুর্কি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

ইনজারলিক বিমানঘাঁটিতে জার্মানির প্রায় ২৫০ জন সেনা মোতায়েন রয়েছে। এর পাশাপাশি রয়েছে ছয়টি টর্নেডো গোয়েন্দা বিমান এবং একটি জ্বালানি সরবরাহকারী বিমান। মার্কিন নেতৃত্বাধীন যে আন্তর্জাতিক জোট সিরিয়া ও ইরাকে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের বিরুদ্ধে কথিত হামলা চালাচ্ছে তাতে অংশ নিচ্ছে জার্মান সেনারা। অবশ্য, আন্তর্জাতিক এ জোটের বিমান হামলার বিশেষ কোনো প্রভাব এ পর্যন্ত দেখা যায় নি বরং এ জোট দেশ দুটিতে বেসামরিক লোকজনের ওপর মাঝেমধ্যেই হামলা চালোচ্ছে বলে অভিযোগ রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: