সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জিদানের ঢুঁস-কাণ্ডের ১০ বছর : সেদিন কী বলেছিলেন মাতেরাজ্জি?

স্পোর্টস ডেস্ক :: ঠিক ১০ বছর আগের কথা। ফিফা বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বিতর্কিত ঘটনার জন্ম দিলেন জিনেদিন জিদান। ২০০৬ বিশ্বকাপের ফাইনালে মোকাবিলা করছিল ইতালি-ফ্রান্স। ম্যাচে তখন ১-১ গোলের সমতা। আক্রমণ পাল্টা-আক্রমণে দারুণ এক ফাইনাল উপভোগ করছিলেন ফুটবলভক্তরা। কিন্তু হঠাৎ এক ঘটনায় ভ্যাবাচেকা ফুটবলবিশ্ব।

Zidan_Matrazzi

খেলার একপর্যায়ে ইতালিয়ান ডিফেন্ডার মার্কো মাতেরাজ্জির বুকে ষাঁড়ের মতো মাথার গুতো দিয়ে বসলেন ফ্রান্স অধিনায়ক জিনেদিন জিদান। ঘটনার নেপথ্য কারণ কী? ঘটনার আগ মুহূর্তে জিদানকে কী বলেছিলেন মাতেরাজ্জি? গত ১০ বছর এ প্রশ্ন ঘুরপাক খেয়েছে ক্রীড়ামোদিদের মনে। আর ঘটনার ১০ বছর পূর্তিতে এ নিয়ে মুখ খুললেন স্বয়ং মাতেরাজ্জি।

ইতালির সাবেক ডিফেন্ডার মাতেরাজ্জি বলেন, ‘আমি তখন বোকার মতো কথা বলেছিলাম। তবে এজন্য এমন প্রতিক্রিয়া প্রাপ্য ছিল না আমার। নেপলস, মিলান বা প্যারিসের রাস্তায় অনেক বেশি কড়া কথা শুনে থাকি আমরা।’

ঘটনার পর খবরে জানা যায়, ওই সময় জিদানের মা-বোনকে নিয়ে অশালীন মন্তব্য করেছিলেন মাতেরাজ্জি। এতে মেজাজ হারিয়ে মাতেরাজ্জিকে ঢুস লাগান জিদান। তবে মাতেরাজ্জির দাবি, সেদিন জিদানের মাকে নিয়ে কোনো অশালীন মন্তব্য করেননি তিনি।

গতকাল ফরাসি দৈনিক লা ইকুইপকে মাতেরাজ্জি বলেন, ‘১৫ বছর বয়সে মাকে হারিয়েছি আমি। আমি কারও মায়ের প্রতি অশ্রদ্ধা দেখাতে পারি না। আমি তার বোনকে নিয়ে কথা বলেছিলাম।’ জার্মানির বার্লিন স্টেডিয়ামে ২০০৬ বিশ্বকাপের ফাইনালে ৯০ মিনিটের খেলা শেষ হয় ১-১ গোলের সমতায়। আর অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের একবারে শুরুতেই দেখা দেয় ওই ঘটনার।

ম্যাচের ১১০তম মিনিটের ওই ঘটনায় সরাসরি লালকার্ড দেখে মাঠ থেকে বহিষ্কৃত হন ফরাসি প্লে মেকার জিনেদিন জিদান। হতোদ্যম ফ্রান্স পরে হার দেখে টাইব্রেকারে। ফ্রান্সের জার্সি গায়ে ১০৮ ম্যাচের তারকা জিনেদিন ক্যারিয়ারে নিয়েছেন বিশ্বকাপ ও ইউরো কাপ শিরোপার স্বাদ। তবে ক্যারিয়ারের শেষটায় ‘চাঁদে দাগ’ লেগে থাকে জিদানের। ওটাই ছিল ৪৪ বছরের জিদানের ক্যারিয়ারের শেষ ম্যাচ।

জিদান-মাতেরাজ্জি উভয়েই এখন ব্যস্ত কোচিং ক্যারিয়ার নিয়ে। স্প্যানিশ জায়ান্ট দল রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব নিয়ে প্রথম বছরেই জিদান নিয়েছেন ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ শিরোপার স্বাদ। চেন্নাইয়ান এফসির কোচের দায়িত্বে সর্বশেষ ইন্ডিয়ান সুপার লীগ শিরোপার স্বাদ নেন ৪২ বছরের মাতেরাজ্জিও।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: