সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৯ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বুরহানের শেষ টুইট ছিল জাকির নায়েককে নিয়ে

photo-1468170493নিউজ ডেস্ক : ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের হিজবুল মুজাহিদিনের (এইচএম) অন্যতম শীর্ষ নেতা বুরহান মোজাফফর ওয়ানির (২২) নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে আবারও উত্তাল পৃথিবীর অন্যতম প্রাকৃতিক সৌন্দর্যের এই জনপদটি। তরুণ প্রজন্মের একটা অংশের কাছে অত্যন্ত প্রিয় হয়ে উঠেছিলেন নিয়মিত সামাজিক মাধ্যমে সক্রিয় থাকা এই বিচ্ছিন্নতাবাদী। তাঁর প্রচুর ফলোয়ার ছিল ওই সব সামাজিক মাধ্যমে।

বুরহান ওয়ানির শেষ দুটি টুইট ছিল ধর্মবিষয়ক বক্তা জাকির নায়েককে ঘিরে। মৃত্যুর আগে বিতর্কিত ধর্মগুরু জাকির নায়েককে সমর্থনের আর্জি জানিয়েছে বুরহান।

মুজাহিদিনের প্রচারের মুখপাত্র বুরহান শেষ টুইটে লিখেছেন, ‘জাকির নায়েককে সমর্থন করুন, নইলে এমন সময় দেখতে হবে ‌যখন কোরআন পাঠ নিষিদ্ধ হবে।’ সেই টুইটে মুম্বাই হামলার অন্যতম চক্রান্তকারী হাফিজ সাইদকেও ট্যাগ করেছিলেন তিনি।

এদিকে এই শীর্ষ তরুণ বিচ্ছিন্নতাবাদী নেতা ‘বন্দুকযুদ্ধে’ নিহতের ঘটনার প্রতিবাদে জনতার বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিক্ষোভে পুলিশের গুলি এবং নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে আজ রোববার বিকেল পর্যন্ত ১৭ জন নিহত হয়েছেন।

1468170435-burhan-01টাইমস অব ইন্ডিয়া জানায়, গতকাল শনিবার হিজবুল মুজাহিদিনের (এইচএম) শীর্ষ কমান্ডার বুরহান মোজাফফর ওয়ানির (২২) জানাজার পর মিছিল বের হলে পুলিশ সেখানে গুলি চালায়। ওই ঘটনায় আটজন নিহত হওয়ার পর আজ রোববার সারা দিন কাশ্মীরে পুলিশ-জনতার সংঘর্ষ হয়েছে।

হিন্দুস্তান টাইমসের খবর অনুযায়ী, এখনো পর্যন্ত পুলিশের গুলিতে অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে, আহত অন্তত ২৫০। এর মধ্যে একজন পুলিশ সদস্য রয়েছেন। উত্তেজিত জনতা ওই পুলিশ সদস্যকে বহনকারী গাড়িটি পাশের ঝিলাম নদীতে ফেলে দেয়। এ ছাড়া পুলিশ জানিয়েছে, আহতদের মধ্যে প্রায় ৯০ জন নিরাপত্তাকর্মীও রয়েছেন।

এদিকে গোটা কাশ্মীর উপত্যকায় গতকাল শনিবার থেকে কারফিউ জারি রয়েছে। বেশির ভাগ এলাকাতেই মোবাইল ও ইন্টারনেটসেবা বন্ধ করে দেওয়া হয়েছে। হিন্দু তীর্থযাত্রীদের অমরনাথযাত্রাও স্থগিত রাখা হয়। তবে একটি সূত্র অমরনাথযাত্রার ওপর থেকে স্থগিতাদেশ তুলে নেওয়ার কথা জানিয়েছে।

1468170480-burhan-02গত শুক্রবার হিজবুল মুজাহিদিনের কমান্ডার বুরহান ওয়ানি বন্দুকযুদ্ধে নিহত হন। শ্রীনগর থেকে ৪৫ কিলোমিটার দূরে অনন্তনাগের ওই বন্দুকযুদ্ধে ওয়ানি ছাড়া তাঁর আরো দুই সঙ্গী নিহত হন। এরপর শনিবার তাঁর জানাজায় হাজার হাজার মানুষ যোগ দিয়েছিলেন, যা ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে একরকম রেকর্ড।
বুরহান ওয়ানির জানাজার পরপরই কাশ্মীরের বিভিন্ন অঞ্চলে সংঘর্ষ শুরু হয়ে যায়। নারী-পুরুষ নির্বিশেষে রাস্তায় নেমে পুলিশ আর সেনাবাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন। অনেক এলাকায় কারফিউ চলছে। ২১ বছর বয়সী এই বুরহান ওয়ানি কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীদের প্রধান মুখ হয়ে উঠেছিলেন সম্প্রতি। তিনিই প্রথম হিজবুল কমান্ডার, যিনি কালশনিকভ হাতে নিয়ে ছবি তুলে সেটা সামাজিক সাইটে পোস্ট করেছিলেন।

বুরহানের মৃত্যুর পর জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ টুইটে জানিয়েছেন, বুরহান সামাজিক মাধ্যম দিয়ে যতজনকে না প্রভাবিত করতে পেরেছেন, তার চেয়ে অনেক বেশি মানুষকে তিনি আকৃষ্ট করতে পারবেন কবর থেকে।-এনটিভি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: