সর্বশেষ আপডেট : ১ মিনিট ১২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রখ্যাত মার্কিন সাংবাদিক সিডনি শ্যানবার্গ আর নেই

photo-1468137948নিউজ ডেস্ক : পুলিৎজার পুরস্কারজয়ী মার্কিন সাংবাদিক সিডনি শ্যানবাগ (৮২) হৃদরোগে মারা গেছেন। চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের পোকেপসি শহরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

সাবেক সহকর্মী ও বন্ধু চার্লস কাইজারের মাধ্যমে শ্যানবার্গের মৃত্যুর খবর নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক টাইমস।

’৭০-এর দশকে দক্ষিণ এশিয়ায় বিভিন্ন যুদ্ধ নিয়ে প্রতিবেদন করে বিখ্যাত হন সিডনি শ্যানবার্গ। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর গণহত্যা এবং ১৯৭৪ সালে ভিয়েতনাম যুদ্ধের ওপর প্রতিবেদন করে শ্যানবার্গ দুবার ‘জর্জ পোক’ পুরস্কার জেতেন । আর ১৯৭৫ সালে কম্বোডিয়ায় খেমাররুজ সরকারের গণহত্যার ওপর প্রতিবেদন করে সাংবাদিকতার সর্বোচ্চ পুরস্কার পুলিৎজার পান তিনি।

১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত কম্বোডিয়ায় শাসন করে খেমাররুজরা। ১৯৭৫ সালে খেমাররুজ শাসনের শুরুতেই বেশির ভাগ পশ্চিমা কূটনীতিক ও সাংবাদিক দেশটি ছাড়েন। তবে প্রতিবেদন করার জন্য সিডনি শ্যানবার্গ এবং কম্বোডিয়ার ফটো সাংবাদিক ডিথ প্রান দ্য নিউইয়র্ক টাইমস সম্পাদকের আদেশ অমান্য করেই দেশটিতে অবস্থান করেন। দুজনই খেমাররুজদের হাতে বন্দি হন। তাঁদের হত্যার হুমকি দেয় খেমাররুজরা। তবে ডিথ প্রানের কারণে বেঁচে যান শ্যানবার্গ।

1468137978-Dead-journalist-2পরে দুজন আশ্রয় নেন কম্বোডিয়ার ফরাসি দূতাবাসে। একপর্যায়ে দূতাবাস ছাড়তে বাধ্য হন প্রান। তাঁকে কম্বোডিয়ার প্রত্যন্ত গ্রামঞ্চলে পাঠিয়ে দেওয়া হয়। দুই সপ্তাহ পর ট্রাকযোগে থাইল্যান্ড চলে যান শ্যানবার্গ। পরে ডিথ প্রানও পালিয়ে থাইল্যান্ডে যান। ২০০৮ সালে মারা যান প্রান।

খেমাররুজ শাসনামলে সিডনি শ্যানবার্গ ও ডিথ প্রানের অভিজ্ঞতা নিয়ে নির্মিত হয় অস্কারজয়ী হলিউড চলচ্চিত্র ‘দ্য কিলিং ফিল্ডস’।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে জন্ম নেওয়া সিডনি শ্যানবার্গ ১৯৫৫ সালে হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। পরে তিনি টেক্সাস অঙ্গরাজ্যে সামরিক প্রশিক্ষণ নেন। ১৯৫৯ সালে দ্য নিউইয়র্ক টাইমস পত্রিকায় যোগ দেন তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: