সর্বশেষ আপডেট : ৭ মিনিট ২১ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিক্ষোভে উত্তাল কাশ্মীর, গুলিতে নিহত ৮

photo-1468081291নিউজ ডেস্ক : ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের এক শীর্ষ তরুণ বিচ্ছিন্নতাবাদী নেতা ‘বন্দুকযুদ্ধে’ নিহতের ঘটনার প্রতিবাদে জনতার বিক্ষোভে পুলিশ গুলি চালালে অন্তত আটজন নিহত হয়।

আজ শনিবার প্রতিবাদ বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে রাজ্যটির গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি ছুড়লে সাতজন গুলিবিদ্ধ হয়ে মারা যায়। আর একজন নদীতে ডুবে মারা যায়।

শ্রীনগরের শীর্ষ পুলিশ কর্মকর্তা শিব মুরারি সাহাইয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এ ঘটনায় অন্তত ২০০ জন আহত হয়েছে। এর মধ্যে গুলিবিদ্ধ হয়েছে অন্তত ১০০ বিক্ষোভকারী। এ ছাড়া ৯০ জন পুলিশের সদস্য আহত হয়েছেন, যাঁদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের শ্রীনগরের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

পুলিশের দাবি, বিক্ষুব্ধ জনতা পুলিশ স্টেশন ও  সরকারি ভবনে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে। তারা উপত্যকার শ্রীনগর-অনন্তনাগ জাতীয় সড়ক অবরোধ করে রাখে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি ও কাঁদানে গ্যাস ছোড়ে এবং লাঠিপেটা করে।

এ ছাড়া শ্রীনগর ও দক্ষিণ কাশ্মীরের বেশ কিছু জায়গায় কারফিউ জারি করা হয়েছে। নাশকতার আশঙ্কায় বন্ধ করে দেওয়া হয়েছে বেশ কয়েকটি রেলপথ। গুরুত্বপূর্ণ ও ঝুঁকিপূর্ণ এলাকায় বাড়ানো হয়েছে নিরাপত্তাব্যবস্থা। স্থগিত করা হয়েছে পুণ্যার্থীদের অমরনাথযাত্রাও। ব্যাংক, বিমাসহ অন্যান্য অফিস-আদালত বন্ধ রয়েছে।

গতকাল শুক্রবার দক্ষিণ কাশ্মীরের বুমডুরা গ্রামে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন রাজ্যটির সবচেয়ে বড় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী হিজবুল মুজাহিদিনের (এইচএম) শীর্ষ কমান্ডার বুরহান মোজাফফর ওয়ানি (২২)। এ সময় তাঁর দুই সহযোগীও নিহত হন।

এ ঘটনাকে কেন্দ্র করেই উত্তপ্ত হতে থাকে জম্মু-কাশ্মীর। কারফিউ উপেক্ষা করে উপত্যকার হাজার হাজার মানুষ এ হত্যার প্রতিবাদে রাজপথে নেমে আসে। আজ ওয়ানির লাশ হস্তান্তর করে পুলিশ। তাঁর জানাজায় বিপুলসংখ্যক মানুষ অংশ নেয়। কাশ্মীরে ওয়ানি জনপ্রিয় ছিলেন।

হিজবুল মুজাহিদিন কাশ্মীরের অনেকগুলো বিচ্ছিন্নতাবাদী সংগঠনের একটি। ১৯৮৯ সাল থেকে এ পর্যন্ত জম্মু-কাশ্মীরে সহিংসতায় অন্তত ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: