সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩৩ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে নামাজিদের পাহারায় হিন্দু ব্রিগেড

syletএ না হলে বাংলাদেশ। গুলশানে হোলি আর্টিজানে ভয়ঙ্কর হামলার পর ঈদের দিন শোলাকিয়তেও ফের পুলিশের ওপর হামলা। খুন করা হচ্ছে হিন্দু পুরোহিত, মসজিদের ইমাম, খ্রিস্টান দোকানি সহ নিরীহ মানুষকে। আক্রান্ত হচ্ছেন বিদেশি ও তারও আগে ব্লগার। ইসলামের নামে বিভ্রান্ত সৃষ্টিকারকরা আইএস মুখোশ পড়ে ধর্মান্ধতার ছোবল দিতে যখন হত্যার মত নির্মম কা-ে পিছপা হচ্ছে না তখন সিলেটে দেখা গেল ভিন্ন চিত্র।

দেখালেন সিলেটের হিন্দুরা, আবার মুসলিমরাও। ঈদ-উল-ফিতরের দিন যে সম্প্রীতির সাক্ষী থাকল সিলেটের শ্রীমঙ্গল শাহি ঈদগাহ। ঈদের জামাতে জড়ো হওয়া মুসল্লিদের সুরক্ষায় পুলিশের পাশাপাশি যাঁদের নিরাপত্তারক্ষীর ভূমিকায় দেখা গিয়েছে, সেই স্বেচ্ছাসেবকদের কেউ-ই কিন্তু মুসলিম নন। সনাতন হিন্দু ধর্মের অনুসারী। তো কী বল, এটাই তো বাংলাদেশ!

ভোর চারটে থেকে ঈদের জামাত চলা পর্যন্ত দায়িত্ব পালন করে গিয়েছেন হিন্দু যুবকরা। অজানা আশঙ্কায় চোখ রেখেছেন চারপাশে। খেয়াল রেখেছেন নামাজে ব্যাঘাত না ঘটে। ধর্মীয় সম্প্রীতির এর চেয়ে সুন্দর নমুনা আর কী-ই বা হতে পারে!
এই শ্রীমঙ্গল শাহি ঈদগাহ কমিটির চেয়ারম্যান বাংলাদেশ সংসদের প্রাক্তন মুখ্য হুইপ মোঃ আব্দুস শহিদ। ঈদের জামাত উপলক্ষে তিনি যে ১০ সদস্যের কমিটি গড়েছিলেন, তার সমন্বয়ক করা হয়েছিল ৩নং শ্রীমঙ্গল সদর ইউনিয়নের চেয়ারম্যান ভানুলাল রায়কে। তাঁর নেতৃত্বেই হিন্দু যুবকরা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছেন।

যাঁর কলম দিয়ে বেরিয়েছে, ‘হিন্দু না ওরা মুসলিম ওই জিজ্ঞাসে কোন জন,/ কা-ারী বলো মরিছে মানুষ সন্তান মোর মারৃ’ , যাঁর চোখে হিন্দু ও মুসলিম একই বৃন্তে দুটো কুসুম, সেই কলমচিকে যাঁরা জাতীয় কবি হিসেবে ঘোষণা করতে পারেন, তাঁরা কি কখনও অন্য ধর্মে বিদ্বেষী হতে পারে! এই সম্প্রীতির ছবি তাই ব্যতিক্রমী নয়। গোটা বাংলাদেশের একখ- চিত্র। বাংলাদেশে এখন বহুল প্রচলিত একটি বাক্য হচ্ছে, ‘ধর্ম যার যার, উৎসব সবার’।- টাইমস অব ইন্ডিয়া

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: