সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সন্ত্রাসী হত্যায় যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো রোবট ব্যবহার

robot-bombআন্তর্জাতিক ডেস্ক ::
পুলিশের হাতে সন্ত্রাসী হত্যার ঘটনা যুক্তরাষ্ট্রে প্রায়ই ঘটে থাকে। বৃহস্পতিবার ঘটলো এক ব্যতিক্রমী ঘটনা। ডালাসে প্রথমবারের মতো রোবট ব্যবহার করে সন্দেহভাজন অস্ত্রধারী মিকাহ জনসনকে হত্যা করা হয়েছে। রোবটের সাথে এক্সপ্লোসিভ দিয়ে তাকে হত্যা করা হয়। রোবট কোম্পানির দুই নির্বাহী জানিয়েছেন জননিরাপত্তায় প্রথমবারের মতো রোবট ব্যবহার করলো পুলিশ।

ডালাসের পুলিশ চিফ ডেভিড ব্রাউন শুক্রবার সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ‘অবস্থা এমন দাঁড়িয়েছিলো যে এই রোবট ব্যবহার করা ছাড়া আর কোনও উপায় ছিলো না। আর যেই উপায়গুলো ছিলো সেটা পুলিশের জন্য বিপজ্জনক ছিলো।’

সামরিক এই কৌশল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যবহার নিয়ে প্রশ্নও উঠেছে।

তবে রোবটগুলো কি ধরণের ছিলো সে সম্পর্কে এখন পর্যন্ত ভালমত জানা যায়নি। যুক্তষ্ট্রের পুলিশ ডিপার্টমেন্ট অনেকদিন ধরেই রোবট ব্যবহার করছে। বিশেষ করে বোমা নিষ্ট্রিয়করণ, মানুষ পৌছাতে অক্ষম এমন অচেনা জায়গায় যাওয়ার জন্য রোবট ব্যাবহার হয়েছে। এছাড়া সাধারণত ফ্লাশব্যাক বহন ও অতিরিক্ত আলো বা শব্দ প্রবণ স্থানে (যেখানে মানুষের যাওয়া কষ্টকর) এই ধরনের রোবট ব্যবহার করা হয়।

পৃথিবীর সবচেয়ে বেশি রোবট বিক্রয়কারী জার্মানির প্রতিষ্ঠান নর্থরোপ এই বিষয়ে কোন কথা বলতে রাজি হয়নি। তারা বলছে এই ব্যাপারে ডালাস পুলিশ ডিপার্টমেন্টই সবচেয়ে ভালো জানে। তবে যুক্তরাষ্ট্রের পুলিশের কাছে এ ধরনের তিনটি রোবট রয়েছে বলে জানিয়েছে অন্য একটি সূত্র।

এনডেভার রোবোটিক্সের চীফ সেন বিল্ট জানিয়েছেন এই রোবটগুলোর আনুমানিক দাম ১ লক্ষ ডলার। সম্প্রতি তারা ডালাসের এজেন্সির কাছে তাদের রোবট বিক্রি করেছেন তবে অভিযানে এই রোবটই ব্যবহার হয়েছে কিনা সেই বিষয়ে নিশ্চিত নন তারা।

এই ধরনের রোবট স্বাধীনভাবে কাজ করতে পারে না। দূর থেকে মানুষের নিয়ন্ত্রণে এটি চলে। ইরাক যুদ্ধে এই ধরনের রোবট ব্যবহার করে একজন সন্ত্রাসীকে হত্যা করা হয়েছিলো।

যুক্তরাজ্য সরকারের রোবট সরবরাহকারী প্রতিষ্ঠান ব্লাক আই রোবোটিক্স এর প্রধান বার্ন হার্ট জানিয়েছেন, রোবট দিয়ে সন্ত্রাসী হত্যার প্রচলন করার জন্য আমি পুলিশকে চাপ দেইনি।

বার্ণ আরো জানান আইনশৃঙ্খলা বাহিনীর জন্য তৈরি এই রোবটের ডিজাইন প্রাণঘাতের জন্য করা হয়নি। কিন্তু প্রাণঘাতী ব্যবহার থেকে একে বিরতও রাখা যায়নি।

এই রোবটের সঠিক ব্যবহার নিয়ে আমাদের চিন্তা করা উচিত। এটি অবশ্যই অতিরিক্ত বিপদের সময়েই ব্যবহার করা উচিত। স্মরনীয়ভাবে এই ঘটনার সমাপ্তি হয়েছে। সেই সাথে এর দায়ও অনেক।

তিনি বলেন এই রোবট আসলে নিরাপত্তা বৃদ্ধি ও মৃত্যুর ঘটনা কমিয়ে আসার জন্য তৈরি করা হয়েছে।
কোন সন্ত্রাসীকে গুলি করার আগে এটি দ্বিতীয়বার চিন্তা করার সুযোগ করে দেয়। গুলি করতে থাকা সন্ত্রাসীর সাথেও আলোচনার সুযোগ করে দেয় এই রোবট। যেটি একটি মানুষের পক্ষে সম্ভব নয়।

উল্লেখ্য, টেক্সাসের ডালাসে গত বৃহস্পতিবার রাতে কৃষ্ণাঙ্গদের বিক্ষোভের একপর্যায়ে উঁচু ভবন থেকে গুলি চালিয়ে হত্যা করা হয় পাঁচ শ্বেতাঙ্গ পুলিশকে। এরপর বন্দুকধারীও নিহত হন। নিহত কৃষ্ণাঙ্গ মিকাহ জেভিয়ার জনসন যুক্তরাষ্ট্র সেনাবিহিনীতে ছিলেন একসময়। আফগানিস্তানে যুক্তরাষ্ট্র বাহিনীর হয়ে লড়েছিলেন তিনি। পুলিশের গুলিতে দুই কৃষ্ণাঙ্গ নিহতের প্রতিবাদের সময় তিনি ওই ঘটনা ঘটান।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: