সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৩২ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশ নিয়ে সারাবিশ্বের উদ্বেগ

160702055044_bangladesh_injured_rescue_640x360_ap_nocredit-550x309নিউজ ডেস্ক : বাংলাদেশে সন্ত্রাসী হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে আস্তর্জাতিক মানবাধিকার সংগঠন, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলো।

সর্বশেষ কিশোরগঞ্জের শোলাকিয়ায় সন্ত্রাসী হামলায় দুইজন পুলিশসহ ৪ জন নিহত হন। এছাড়াও দেশে সম্প্রতি কয়েকটি ঘটনায় দেশে ও বিদেশে বাংলা ভাষাভাষি মানুষদের মনে বাড়ছে উদ্বেগ ও উৎকন্ঠা।

মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল দুই দিনের সফরে রোববার ঢাকায় আসছেন। নিশার এ সফরে নিরাপত্তার বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব পাবে বলে সূত্রে জানা গেছে।

সূত্রে জানা যায়, ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা ও ঈদুল ফিতরের দিন শোলাকিয়ায় জঙ্গি হামলার প্রেক্ষাপটে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের বিষয়টি প্রাধান্য পাবে নিশা দেশাইয়ের এবারের সফরে।

বাংলাদেশে অব্যাহত হামলার ঘটনার বিষয়টি জাতিসঙ্ঘ সর্বাধিক গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে বলে জানিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক। শুধু তাই নয় তুরস্ক, বাগদাদ, সৌদি আরবসহ মুসলিম বিশ্বে সংগঠিত সন্ত্রাসী হামলার ঘটনায় জাতিসঙ্ঘের উদ্বেগের কথেও জানান তিনি। বৃহস্পতিবার নিউ ইয়র্কের জাতিসঙ্ঘ সদর দফতরে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে একথা জানান তিনি। এদিকে ঈদুল ফিতরকে সামনে রেখে জাতিসঙ্ঘ মহাসচিব কোনো বাণী না দেয়ায় সাংবাদিকদের কড়া সমালোচনার মুখে পড়েন জাতিসঙ্ঘ মহাসচিবের এই মুখপাত্র।

নিরাপদ আশ্রয়ে কূটনীতিকসহ বিদেশী নাগরিকরা ভ্রমণ সতর্কতা জারি যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়া। যুক্তরাষ্ট্র দূতাবাসও তাদের নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে। ভারতের বেসরকারি টিভি চ্যানেল এনডিটিভির খবরে বলা হয়েছে, ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঢাকায় তাদের দূতাবাসে সকল কর্মী নিরাপদে আছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, আমাদের হাইকমিশন পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এ ছাড়া অপরাপর বিদেশি দূতাবাসগুলোও বিভিন্ন মাধ্যমে তাদের কূটনীতিক ও নিজ দেশের নাগরিকদের জন্য সতর্কতা জারি করছে।

দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই বিষয়ে বিশেষ সতর্কতা দেয়া হয়েছে। দেশগুলোর ওয়েবসাইটে দেয়া বার্তায় সংশ্লিষ্ট দেশগুলোর নাগরিকদের গুলশান ২-এর ৭৯ নম্বর রাস্তার এলাকাটি এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশটির নাগরিকদের সজাগ থাকার পরামর্শ দেয়া হয়েছে এবং দেশের বিভিন্ন জায়গায় চলাচল সীমিত করতে পরামর্শ দেয়া হয়েছে। এ ছাড়া বড় লোকসমাগম এবং আন্তর্জাতিক হোটেলে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের ক্ষেত্রেও সতর্কতা দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির সরকারি কর্মকর্তাদের এই বলে সতর্ক করে দেয় যে, তাঁদের বিভিন্ন লোকসমাগমের জায়গায় ভ্রমণ, পায়ে হেঁটে, মোটরবাইক, বাইসাইকেল অথবা রিকশায় করে ভ্রমণ নিষিদ্ধ।

এ ছাড়া প্রকাশ্য রাস্তায় ভ্রমণের ক্ষেত্রেও মার্কিন নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে। প্রায় একই রকম সতর্কতা জারি করে অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে হালনাগাদ করা বার্তায় বলা হয়েছে, অতীতে বাংলাদেশে বেশ কিছুসংখ্যক সন্ত্রাসী হামলা হয়েছে। বাংলাদেশের নিরাপত্তা সংস্থাগুলো জঙ্গিবাদী ও সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পর্কযুক্ত ব্যক্তিদের গ্রেফতার অব্যাহত রেখেছে।

ওই গোষ্ঠীগুলোর কয়েকটি পশ্চিমা-বিরোধী দৃষ্টিভঙ্গি পোষণ করে। সতর্কবার্তায় বলা হয়, উন্মুক্ত স্থানে যাওয়ার সময়ে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত অস্ট্রেলিয়ানদের। আরো হামলা হতে পারে পশ্চিমা স্বার্থের বিরুদ্ধেও। সতর্কতার মাত্রা পরিবর্তিত হয়নি। আপনার (অস্ট্রেলিয়ান) উচিত বাংলাদেশে উচ্চমাত্রার সতর্কতা অনুসরণ করা। একই রকম সতর্কতা জারি করে দক্ষিণ কোরিয়াও দেশটির নাগরিকদের সারা দেশে ভ্রমণ সীমিত করার পরামর্শ দিয়েছে। আন্তর্জাতিক হোটেল, বড় সুপার মার্কেট, রেস্তোরাঁ, শপিং সেন্টার, ধর্মীয় ও ঐতিহাসিক স্থান এবং ক্লাবসহ গণপরিবহনে চলাচল না করতে বলা হয়েছে

দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কঠোর সতর্কতা নিয়েছে পুলিশ। সতর্কতা হিসেবে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এছাড়া দেশে অবস্থানরত বিদেশী নাগরিকদের নিরাপত্তা জোরদার করা হয়েছে। এরপর বিশ্বের বিভিন্ন দেশ বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করেছে।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: