সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
বুধবার, ১৬ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক আকাশে তিন সূর্য!

Planetতথ্য-প্রযুক্তি ডেস্ক ::
এমন একটি গ্রহের খোঁজ পাওয়া গেছে, যার আকাশে ওঠে, অস্ত যায় তিনটি ‘সূর্য’। এই গ্রহটি রয়েছে পৃথিবী থেকে ৩৪০ আলোকবর্ষ দূরে।

এই ভিন গ্রহ ‘এইচডি-১৩১৩৯৯এবি’র আকাশে দিনে তিন বার সূর্য ওঠে। তিন বার অস্ত যায়। ওই ভিন গ্রহটি রয়েছে তার একটি ‘সূর্যে’র খুব কাছাকাছি। তাপমাত্রা প্রায় ৫৮০ ডিগ্রি সেলসিয়াস।

আমাদের এই সৌরমন্ডলের সবচেয়ে বড় আর ভারী গ্রহ বৃহস্পতির চেয়েও চার গুণ বেশি ভারী এই ভিন গ্রহটি। আর সেই গ্রহেও রয়েছে নানা ঋতু। তবে সেই ঋতুগুলো খুব বড় বড়। একটা মানুষের আয়ুর মতো প্রায় ৭০/৮০ বছরে এক-একটা ঋতু হয় ওই ভিন গ্রহে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, আমাদের পৃথিবীর কাছে এই ভিন গ্রহটি একেবারেই শিশু! কারণ, এই গ্রহটির জন্ম ১ কোটি ৬০ লক্ষ বছর আগে। পৃথিবীর জন্ম হয়েছিল প্রায় ৪৫০ কোটি বছর আগে। আর আমাদের সূর্যের জন্ম হয়েছিল প্রায় ৫০০ কোটি বছর আগে। এখনও পর্যন্ত যে ক’টি ভিন গ্রহ আবিষ্কৃত হয়েছে, তার মধ্যে ‘এইচডি-১৩১৩৯৯এবি’ গ্রহটিই সর্বকনিষ্ঠ।

আমেরিকার আরিজোনা বিশ্ববিদ্যালয়ের ড্যানিয়েল আপাইয়ের নেতৃত্বে একটি গবেষকদল ‘এইচডি-১৩১৩৯৯এবি’ নামের এই ভিন গ্রহটি আবিষ্কার করেছে।

তারা জানিয়েছেন, এই গ্রহটির আকাশে তিনটি তারাকেই দেখা যায়। এদের মধ্যে যে তারা দু’টি অপেক্ষাকৃত ঝাপসা, তারা একে অপরের অনেকটাই কাছাকাছি রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: