সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গুলশানের ধাক্কা লাগছে গ্র্যান্ড সুলতানসহ সিলেটের পর্যটনে

Lead_Grand Sultan_Sylhetজীবন পাল ::

গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর দুর্দিন দেখা দিয়েছে হোটেল এন্ড রিসোর্ট ব্যবসায়ীদের। পর্যটন নগরী সিলেটে দেশী-বিদেশী পর্যটকরা হোটেলে অগ্রিম বুকিং দিয়েছিল। কিন্তু ঈদের আগেই বুকিং বাতিলের হিড়িক পড়েছে।
এ অবস্থা থেকে মুক্ত নয় দেশের পর্যটনের অন্যতম আকর্ষণ শ্রীমঙ্গলে নির্মিত হোটেল গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফ। যদিও পর্যটক খরা নেই পাঁচ তারকা সমতুল্য প্রকৃতির আপন মহিমায় সৌন্দর্য্যমন্ডিত এই হোটেলে।
অন্যদিকে আইনশৃংখলা বাহিনী সর্বোচ্চ নিরাপত্তা জোরদার করেছে। ঈদে দেশী-বিদেশী পর্যটকদের নিরাপত্তায় নেয়া হয়েছে বিশেষ উদ্যোগ। তবুও নিরাপত্তায় উদ্বিগ্ন পর্যটকরা ঘর থেকে বের হতে সাহস পাচ্ছেন না।

হোটেল কর্তৃপক্ষ জানিয়েছে, হোটেলের সবক’টি কক্ষ বুকিং হয়ে গেছে ১৫ রমজানের মধ্যে। তবে, গুলশানের ঘটনার পর কিছু বিদেশী বুকিং বাতিল হয়েছে। এ্যাম্বেসি থেকে তাদেরকে বের হতে নিষেধ করা হয়েছে।
তবে, একজন গেষ্ট (অতিথি) বুকিং বাতিল করলেও আরো অনেকে অপেক্ষামান ছিল; যাদেরকে আমরা রুম দিতে পারছিলাম না। এই সুযোগে দেশের অনেকে বুকিং পেয়ে গেছেন।
সিলেটের হোটেলগুলোতেও একই অবস্থা। ব্যবসায়ীরা আশা করেছিলেন, প্রধানমন্ত্রী ঘোষিত পর্যটন (২০১৬) তে ব্যবসায়ীয় কিছুটা লাভের মুখ দেখবেন। এ বছর রাজনৈতিক হাঙ্গামাও নেই। কিন্তু, গুলশানের অনাকাঙ্খিত ঘটনায় মাথায় আকাশ ভেঙ্গে পড়ার মতো অবস্থা।

সিলেট হোটেল এন্ড গেস্ট হাউজ ওনার্স এসোসিয়েসনের সাধারণ সম্পাদক তাহমিন আহমদ বলেন, পনেরো রোজার পর থেকে সিলেটের বেশিরভাগ হোটেল মোটেলের অধিকাংশ রুম বুকিং হয়ে গিয়েছিলো, শুক্রবার রাতে গুলশানের সন্ত্রাসী হামলার পর থেকে দেশী পর্যটকদের পাশাপাশি বিদেশী পর্যটকরাও একে একে তাদের বুকিং বাতিল করে দিচ্ছেন। এতে করে হতাশ হয়ে পরেছেন সিলেটের হোটেল ব্যবসায়ীরা।
তিনি বলেন, গুলশানের হামলা ছাড়াও সিলেটের নাজুক সড়ক যোগাযোগ ব্যবস্থার কারণেও এবার অনেক পর্যটক সিলেট বিমুখ। যোগযোগ ব্যবস্থা ভালো না হওয়ায় পর্যটকরা আগের মতো সিলেট আসছেন না।
সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) মুহাম্মদ রহমত উল্লাহ জানান, ‘সিলেট মহানগরীতে বিদেশী পর্যটকদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে। বিদেশীরা যেসব হোটেলে অবস্থান করছেন সেসব হোটেল ছাড়াও পুরো সিলেট নগরজুড়ে সর্বোচ্চ নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে।’ পর্যটন এলাকায় টুরিস্ট পুলিশ নিরাপত্তায় দায়িত্বরত আছে বলে জানান তিনি।
গ্র্যান্ড সুলতান রিসোর্টের জনসংযোগ কর্মকর্তা পলাশ চৌধুরী জানান, বিজিবি আনসার টুরিস্ট পুলিশ, জেলা পুলিশ, জেলা প্রশাসক সবার সাথে বৈঠক হয়েছে। তারাই সহযোগিতা করছে। আমাদের ইন্টার্নাল সিকিউরিটি তো আছেই। আমরা পর্যটকদের নিরাপত্তায় সবধরণের ব্যবস্থা গ্রহণ করেছি। এখানে শংকার কিছু নেই।

এদিকে পর্যটন নগরী খ্যাত শ্রীমঙ্গলে বিদেশী পর্যটকদের ভীড় প্রায় সব সময় চোখে পড়ার মত। সেই সব বিদেশী পর্যটকদের নিরাপত্তার ব্যাপারে জানতে চাইলে শ্রীমঙ্গর র‌্যাব ক্যাম্পের সিনিযর এএসপি মো: হায়াতুন নবী জানান, সবার সাথে নিরাপত্তার বিষয়ে কথা বলেছি। নিরাপত্তার খুটিনাটি বিষয়গুলো দেখা হচ্ছে। উল্ল্যেখযোগ্য স্থাপনাগুলোতে, যেখানে বিদেশী পর্যটকরা এসে থাকে সেখানের নজরদারী বাড়ানো সহ আমাদের চলমান টহল অব্যাহত রেখেছি। তাছাড়া শ্রীমঙ্গলের গুরুত্বপূর্ন হোটেল ও রেস্ট হাউসগুলো নিরাপত্তার স্বার্থে আমাদের নজরদারীর মধ্যে রেখেছি। আর বিশ^মানের ৫ তারকা সমমানের হোটেল শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফ এর নিরাপত্তার জন্য তাদের কর্তৃপক্ষের সাথে আমাদের কথা হয়েছে। তাছাড়া বাড়তি নিরাপত্তা বলতে পূর্বের থেকে রেল স্টেশন ও বাস টার্মিনালের টহল বৃদ্ধি করা হয়েছে।

শ্রীমঙ্গল থানার সাব-ইন্সপেক্টর সৈয়দ মাহবুবুর রহমান জানান, গুলশান হামলার পরপরই সারা দেশের মত শ্রীমঙ্গলের নিরাপত্তার ব্যাপারেও আমরা সচেষ্ট রয়েছি। ৫ তারকা সমতুল্য হোটেল গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফ শ্রীমঙ্গলে হওয়ায় দেশ-বিদেশের অনেক পর্যটকদের আসা রয়েছে এখানে। যার জন্য বিদেশী পর্যটকদের কথা মাথায় রেখে তাদের নিরপত্তার স্বার্থে গুলশান ঘটনার পরপরই শ্রীমঙ্গল থানা পুলিশ ও গ্র্যান্ড সুলতান টি রিসোর্ট এন্ড গলফ কতৃপক্ষের বৈঠক হয়েছে। তাদের সাথে বসে নিরাপত্তার ব্যাপারে কথা বলেছি। নিরাপত্তা জোরদার করা হয়েছে। তাছাড়া আমাদের টহল টিমের টহল অব্যাহত রাখার পাশাপাশি টহল বাড়ানো হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: