সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১৩ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাল ঈদ, শাহী ঈদগাহে মুসল্লিদের তল্লাসিতে ‘আর্চওয়ে’ মেশিন

জায়নামাজ ছাড়া অন্য কিছু নিয়ে ঢুকতে পারবেন না মুসল্লিরা

Eid_Jamat_Shahi_Eidgah_dailysylhetশুয়াইব হাসান :: মঙ্গলবার দেশের কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। তাই, বৃহস্পতিবার বাংলাদেশে ঈদ-উল-ফিতর উদযাপিত হবে। গুলশানে জঙ্গি হামলার কারণে সারাদেশে আইনশৃংখলা বাহিনী নিরাপত্তার ব্যাপারে কঠোর হয়েছে। এমনকি ঈদ উদযাপনের ক্ষেত্রে সিলেটে এ ব্যাপারে কোন ছাড় দেবে না পুলিশ।

সিলেট মহানগর পুলিশ সূত্রে জানা গেছে, নগরীর প্রতিটি ঈদের জামাতে এবার বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। লক্ষাধিক মুসল্লির অংশগ্রহণে অনুষ্ঠিত শাহী ঈদগাহে ঈদের জামাতের নিরাপত্তায় আলাদা উদ্যোগ তাদের। এখানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ গুরুত্বপূর্ণ অনেক ব্যক্তি ঈদের জামায়াত আদায় করেন।

শাহী ঈদগাহে প্রতি বছর ক্লোজড সার্কিট ক্যামেরা স্থাপন করা হয়। এবারও সিসি ক্যামেরার আওতায় আনা হয়েছে পুরো ঈদগাহ ময়দান। মূল ঈদগাহের বাইরেও রয়েছে সিসি ক্যামেরা। তবে, কেবল সিসি ক্যামেরা নয়; মুসল্লিদের ঈদগাহে প্রবেশে তল্লাশির ব্যবস্থা নেয়া হয়েছে।

পুলিশ জানিয়েছে, সবক’টি ফটক বন্ধ করে দেয়া হবে। কেবল প্রধান ফটক দিয়ে মুসল্লিরা প্রবেশ করতে পারবেন এবং ফটকে একটি সিকিউরিটি স্ক্যানিং ‘আর্চওয়ে’ মেশিন থাকবে। আর্চওয়ে মেশিন দিয়ে প্রবেশের ক্ষেত্রে কেবল জায়নামাজ হাতে নিয়ে ঢোকতে পারবেন মুসল্লিরা। এমনকি হাতের ব্যাগও রাখা যাবে না।

pd6500i-1এছাড়া সন্দেহ হলে মেটাল ডিটেক্টর দিয়ে পুলিশ তল্লাসি চালাবে। গাড়ি নিয়ে ঈদগাহে যাওয়ার ব্যাপারেও আছে কড়াকড়ি। ওইদিন ট্রাফিক পুলিশ কঠোর অবস্থানে থাকবে। কাউকে মূল ঈদগাহের আশপাশে গাড়ি নিয়ে প্রবেশ করতে দেয়া হবে না।

জানা গেছে, পূর্বে হার্ট ফাউন্ডেশন হাসপাতাল, দক্ষিণে কুমারপাড়া পয়েন্ট, কাজীটুলা ও পূর্বে পানি উন্নয়ন বোর্ড এর সামনে রাস্তা বন্ধ করে দিবে পুলিশ। এর ভেতরে কেউ গাড়ি নিয়ে প্রবেশ করার চেষ্টা করলে বাঁধার মুখোমুখি হবেন।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) মুহাম্মদ রহমত উল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ঈদে মুসল্লিদের নিরাপত্তায় পুলিশ স্পেশাল নিরাপত্তা জোরদার করেছে। যেসব মসজিদ ও ঈদগাহে নামাজ অনুষ্ঠিত হবে সেখানে পুলিশের নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

তিনি বলেন, শাহী ঈদগাহে প্রতি বছর ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। এখানে লক্ষাধিক মুসল্লির সমাগম ঘটে। তাই, শাহী ঈদগাহের নিরাপত্তায় আমরা গুরুত্ব দিচ্ছি বেশি।

পুলিশের এই কর্মকর্তা আরো বলেন, মুসল্লিরা যাতে নিরাপদে নামাজ আদায় করে বাড়ি ফিরতে পারেন সেজন্য আমরা ব্যবস্থা নেবো। জঙ্গি তৎপরতার সর্বোচ্চ আশংকা মাথায় রেখে আমরা নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করছি।

রহমত উল্লাহ বলেন, মুসল্লিরা যেনো জায়নামাজ ছাড়া আর কিছু নিয়ে ঈদগাহে না যান সে ব্যাপারে এসএমপি কমিশনার মো. কামরুল আহসান অনুরোধ জানিয়েছেন। কেউ চাইলেও সে সুযোগ দেয়া হবে না।

নিরাপত্তায় আর্চওয়ে মেশিনের বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, কেবল প্রবেশের ক্ষেত্রে নয়; বাইরেও থাকবে পুলিশের কঠোর নিরাপত্তা। পোশাকধারি ছাড়াও সাদা পোশাকে পুলিশ নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে।

এদিকে, শাহী ঈদগাহের মুতাওয়াল্লি জহির বখত জানিয়েছেন শাহী ঈদগাহের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রশাসন নিরাপত্তা প্রস্তুতি গ্রহণ করেছে। ঈদগাহে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সাজসজ্জার কাজও শেষ হয়েছে।

উল্লেখ্য, প্রতি বছর সিলেট কেন্দ্রীয় শাহী ঈদগাহে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। এবার ঈদ-উল-ফিতরের জামায়াত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। নামাজের আগে বয়ান রাখবেন বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা মোস্তাক আহমদ খান। ইমামতি করবেন হাফিজ কামাল উদ্দিন।

জহির বখত জানিয়েছেন, এখানে প্রায় দেড় লাখ মুসল্লির সমাগম হয়। বৃষ্টি না হলে আরো বেশি মুসল্লি উপস্থিতি থাকে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: