সর্বশেষ আপডেট : ৫৬ মিনিট ৫০ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইএস জঙ্গিদের তিন অস্ত্র : ক্যাপটাগন, ধর্মীয়বিভ্রান্তি ও যৌনতা

jongi-apa-550x410নিউজ ডেস্ক : ইসলাম সম্পর্কে মনগড়া বিভ্রান্তি আর মারণাস্ত্র ছাড়াও আইএস-এর আরেক গোপন অস্ত্র আছে। তার নাম হল ‘ক্যাপটাগন’। ক্যাপটাগন হল উচ্চমাত্রার যৌন উত্তেজক পিল, যা সৌদি আরব, সিরিয়া, ইরাকে সবচে’ জনপ্রিয়। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে গোপন স্থানে এ ধরনের উত্তেজক ওষুধ তৈরির পর চোরাচালানের মাধ্যমে তা ছড়িয়ে পড়ে।

২০১৩ সালে লেবানন-সিরিয়া সীমান্তে ১২ মিলিয়ন ক্যাপটাগন পিলের বড় একটি চালান আটক করে, একই বছর তুরস্ক ৭ মিলিয়ন পিল আটক করে, গত বছরের ডিসেম্বরে দুবাই সরকার সাড়ে চার মিলিয়ন পিল আটক করে। সৌদি আরবে ৪০ ভাগ মানুষ ক্যাপটাগন ও অন্যান্য ধরনের মাদকে আসক্ত। ১৯৬১ সালে জার্মানীর তৃতীয় বৃহত্তম ওষুধ কোম্পানী Degussa যেসব শিশুদের Attention Deficit Hyperactivity Disorder আছে তাদের চিকিৎসার জন্য এ amphetamin ev Fenethylline আবিষ্কার করে। ক্যাপটাগন হল এর একটি ব্রান্ড বা ড্রাগ ককটেলের নাম।

জেহাদীরা সারা বিশ্বে এ ক্যাপটাগন পিল খাচ্ছে, যে কারণে তারা মৃত্যুর ভয় করছে না, এছাড়া ধর্ম সম্পর্কে একধরনের বিভ্রান্তির মধ্যে উচ্চ বিত্ত থেকে শুরু করে উচ্চ শিক্ষিত তরুণ তরুণীরা সহজেই জঙ্গিদের খপ্পরে পড়ার এক গোপন কারণ হচেছ ক্যাপটাগন সেবন। ধর্মের কথা বলেও আইএস জঙ্গিরা মেয়েদের অপহরণ ও ধর্ষণের জন্যে উদ্বুদ্ধ করে তারও আড়ালে আছে এই ক্যাপটাগন সেবন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে যেমন সৈনরা ইয়াবা সেবন করতে যুদ্ধের ভয়াবহতা ও হত্যাযজ্ঞের একঘেয়েমি কাটানোর জন্যে বর্তমানে আইএস জঙ্গিরা সেভাবেই ক্যাপটাগনকে বেছে নিয়েছে। এর পাশাপাশি মারা গেলে  জান্নাত ও হুরের লোভ ধরিয়ে দেয়া হয় তাদের।

বিকৃত যৌনতার সঙ্গে মাদকাসক্ত আর ধর্মীয় বিভ্রান্তির কবলে পড়ে বিভিন্ন দেশ থেকে তরুণ তরুণীদের কারা সংগ্রহ করে আইএস জঙ্গি সৃষ্টি করেছে তা রীতিমত গবেষণার বিষয়। ইরাক, সিরিয়ায় সম্মুখযুদ্ধে মৃত আইএস যোদ্ধাদের পকেটে ক্যাপটাগন পাওয়া যায়। ধারণা করা হয়, এ পিল খাওয়ার কারণেও তারা উন্মাদের মত আচরণ করার সুযোগ পায় এবং সুইসাইড মিশনগুলোর আগে দীর্ঘ কয়েক মাস তাদের প্রস্তুতি নিতে হয়, এ সময়ে তাদের নিয়মিত ক্যাপটাগন পিল খাওয়ানো হয়। ঢাকায় মৃত জঙ্গীদের পূর্বেকার ছবি ও কয়েকমাস পরে হামলা করে নিহত ছবির চেহারা বা অবয়বগত কিছু পার্থক্যের মূল কারণ আসলে ক্যাপটাগন।-আমাদের সময়.কম

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: