সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ২৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যৌবন ফিরে পেল সাধের অডিও ইন্ডাস্ট্রি

Audio-550x309নিউজ ডেস্ক : বর্ষ বরণ, ভালোবাসা দিবস আর ঈদকে ঘিরে সরব হয় এক সময়ের জৌলুসময় অডিও বাজার। অথচ এক দশক আগেও সাড়া বছরেই অডিও বাজার থাকতো রমরমা। পাইরেসির কবলে পড়ে বাংলা অডিও গানের ইন্ডাস্ট্রি এখন হয়ে গেছে উৎসব নির্ভর, মৌসুমি বাজার। বেশ কয়েক বছর ধরে চলছে এ চর্চা। সাড়া বছরে অডিও বাজার ঝিমিয়ে চললেও ফের ঈদকে উপলক্ষ্য করে যেন যৌবন ফিরে পেল সাধের অডিও ইন্ডাস্ট্রি।

সত্যিই উৎসব নির্ভর হয়ে গেছে বাংলা গানের জগত। আশি, নব্বই কিংবা গত দশকের শুরুতেও সাড়া বছরেই অডিও বাজারের যে প্রভাব ছিল তার সিঁকি ভাগও আর বর্তমান নেই। পাইরেসির কারণে নিজের পেশাদারিত্বের উপর আঘাতের কারণে বাংলার পুরনো আর মেধাবী শিল্পীরা রাগে দুঃখে অনেকেই গান গাওয়াই ছেড়ে দিয়েছেন। কিন্তু তারপরও কোনো উৎসবকে কেন্দ্র করে চাঙ্গা হতে দেখা যায় অডিও ইন্ডাস্ট্রি।

বলতে গেলে মৌসুমী শিল্পীরাই টিকিয়ে রেখেছেন বর্তমান অডিও বাজার। বাস্তবতা মাথায় নিয়ে বাংলা গান করে যাচ্ছেন অনেক পুরনো ও তরুণ মেধাবী শিল্পীরা। আর তাদের জন্য বছরে দুটো ঈদ খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রতি বছরেই বর্ষবরণ আর ভালোবাসা দিবসের মত ঈদকে কেন্দ্র করে মিউজিক ইন্ডাস্ট্রি প্রাণ ফিরে পাওয়ার চেষ্টা করে। সারা বছর হয়তো অগনিত শিল্পী নিজের গানগুলো নিয়ে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে অপেক্ষায় থাকেন।

গান নিয়ে অপেক্ষায় তারা
চলতি বছরের ফেব্র“য়ারিতে ভালোবাসা দিবসকে কেন্দ্র করেও অডিও বাজার বেশ রমরমা অবস্থানে ছিল। আসছে ঈদুল ফিতর উপলক্ষ্যে প্রতিবারের মত এবারও সরব হয়ে উঠেছে বাজার। এরই মধ্যে শতাধিক অ্যালবাম ভিন্ন ভিন্ন প্রযোজনা প্রতিষ্ঠান থেকে প্রকাশ পেয়ে গেছে। জনপ্রিয় তরুণ শিল্পীদের পাশাপাশি পুরনো শিল্পীরাও ঈদকে টার্গেট করে নিজেদের অ্যালবাম প্রকাশ করেছেন। অনেকে অ্যালবামের পরিবর্তে প্রকাশ করছেন একটি বা দুটি গান। সংখ্যার দিক দিয়ে একক অ্যালবামের তুলনায় দ্বৈত ও মিক্সড অ্যালবামও প্রকাশ হয়েছে প্রচুর।

অন্যদিকে গানের জগত অনলাইনমুখী হওয়ায় অডিও মিউজিক থেকে ভিডিও মিউজিক নির্মাণে ইদানিং অনেকে গুরুত্বটা বেশী দিচ্ছেন। সে বিষয়টাও দেখা গেছে। বিভিন্ন ইউটিউব চ্যানেল থেকে এরইমধ্যে অনবরত নতুন মিউজিক ভিডিও রিলিজ পাচ্ছে।

যাদের গান মাতবে ঈদ
যে কোনো জাতীয় উৎসবকে কেন্দ্র বাংলা অডিও গানের বাজার কিছুটা প্রাণ ফিরে পায়। যারা । পাইরেসি, মিউজিক ইন্ডাস্ট্রির ডিস্ট্রিবিউটর বা মধ্যসত্ত্বভোগিদের লোভাতুর আচরণের উপর দায় দিয়ে হয়তো এই ইন্ডাস্ট্রি থেকে অনেকে সরেও গেছেন। তারপরেও উৎসবকে ঘিরে পুরনো শিল্পীদের অডিও বাজারে চাহিদা তৈরি হওয়ায় গানে ফেরেন। এই যেমন এবার এই তালিকায় আছেন বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড ‘এলআরবি’র নতুন অ্যালবাম ‘রাখে আল্লাহ মারে কে’। আইয়ুব বাচ্চুর গানে ঈদতো রাঙবেই, সেই সাথে এবার ঈদ উৎসব মাততে পারে দেশের জনপ্রিয় ব্যান্ড দল অবসকিওর, যাযাবর ব্যান্ড, বাপ্পা মজুমদার, মমতাজ, ইমরান, ফাহমিদা নবী, ন্যান্সি, অদিত, পারভেজ, রুমি, তাহসান এবং ভারতীয় জনপ্রিয় শিল্পী পাপনের গানেও।

মৌসুমী শিল্পীদের শখের অ্যালবাম
গত কয়েক বছর ধরে পুরনো আর প্রতিষ্ঠিত শিল্পীরা নিয়মিত গানের সাথে না থাকায় বা পাইরেসির কারণে অ্যালবাম না করায় সে সুযোগটি নিয়েছেন উঠতি গায়কেরা। গত কয়েক বছরের মত এবারও অ্যালবামে সংখ্যার দিক দিয়ে নতুন শিল্পীদের আগমন লক্ষ্যণীয়। ঈদকে কেন্দ্র করে শুধু একটু শখ আর একটু নাম-যশের খাতিরে নিজের ঘাঁটের পয়সা খরচ করে অ্যালবাম করছেন এমন শিল্পীর সংখ্যাও নেহায়েত কম নয় বাজারে। তাই তাদের গানের কথা, সুর আর গায়কীকে টিকে যাওয়ার মত সত্ত্বা আর গুণগত মানটা থাকে না। ফলে মৌসুমি শিল্পী হিসেবেই তারা ক্যারিয়ারে দু’য়েকটা অ্যালবাম করেই হারিয়ে যান।

যে অ্যালবামগুলো সাড়া ফেলতে পারে
মিউজিক ইন্ডাস্ট্রির এই দুঃসময়েও বহুদিন ধরে অডিও অ্যালবাম প্রযোজনা করে আসছে দেশের বেশকিছু নামিদামি প্রযোজনা প্রতিষ্ঠান। এরমধ্যে জি সিরিজ, ঈগল মিউজিক, সিএমভি, সঙ্গীতা, সিডি চয়েস উল্লেখযোগ্য।

দেশের সবচেয়ে ব্যস্ততম অডিও প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ থেকে প্রতিবারের মত এবারও ঈদে প্রকাশ পাচ্ছে প্রায় শতাধিক অডিও-ভিডিও অ্যালবাম। এরমধ্যে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে দেশের জনপ্রিয় শিল্পী ফাহমিদা নবীর একক অ্যালবাম ‘সাদাকালো’।

দশ বছর ধরে মানসম্মত গানের অ্যালবাম প্রযোজনা করে আসছে সিডি চয়েস। প্রতিবারের মত এবারও সেই ধারাবাহিকতা বজায় রেখেছে তারা। সিডি চয়েসের ব্যানারে এবার ঈদে রিলিজ পেয়েছে মোট ১৪টি অ্যালবাম। এরমধ্যে রবিউল ইসলাম জীবনের কথায় কাজী শুভ’র একক অ্যালবাম ‘দাগা’, ইমরানের সুর ও সঙ্গীত এবং স্নেহাশিস ঘোষের কথায় ‘ন্যান্সি ইউথ স্টারস’, বেলাল খানের সুর ও মুশফিক লিটুর সঙ্গীতে ‘বেলাল শোয়েব ডুয়েট’ অ্যালবামগুলো উল্লেখযোগ্য।

প্রযোজনা প্রতিষ্ঠান ‘সাউন্ডটেক’ এবার মোটামুটি চমক নিয়েই এল। কারণ এই প্রতিষ্ঠান থেকে ঈদে রিলিজ পেল ‘প্রমিথিউস’ ব্যান্ডের ভোকাল বিপ্লবের সলো অ্যালবাম ‘আমার কোনো টেনশন নেই’ এবং এক সময়ের জনপ্রিয় শিল্পী ডলি সায়ন্তনীর একটি সলো অ্যালবাম। এছাড়া বেশকিছু জনপ্রিয় শিল্পীর অ্যালমাবও এবার প্রকাশ করছেন তারা।

নতুন শিল্পীদের সবচেয়ে বেশি সুযোগ করে দেয়া প্রযোজনা প্রতিষ্ঠান ঈগল মিউজিক। ঈদে ১০টি অ্যালবাম প্রকাশ করলেও ভারতীয় জনপ্রিয় শিল্পী পাপনের একটি মিক্সড অ্যালবামও প্রকাশ করেছে ঈগল মিউজিক। এছাড়া অদিতের সুর ও সঙ্গীতে ‘মন দরিয়া’। যা এই ঈদে স্রোতা মহলে সাড়া ফেলতে পারে।

এছাড়া আজব রেকর্ড ঈদে মোট আটটি অ্যালবাম নিয়ে আসছে। যার মধ্যে জয় শাহরিয়ার এবং কুমার বিশ্বজিৎ-এর দ্বৈত গানে স্বপ্ন সমুদ্দুর অ্যালবামটি জনপ্রিয়তা পেতে পারে। এছাড়াও ফাহিম মিউজিক, লেজার ভিশন, সিএমভি এবং সঙ্গীতার মতো জনপ্রিয় প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারে বাজারে এসেছে বেশকিছু ঈদ অ্যালবাম। যা এই ঈদে গানের মানুষদের তৃপ্ত করতে পারে।

প্রযুক্তি নির্ভর অডিও বাজার
রবিতের অ্যাপসে শোনা যাবে কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর ব্যান্ড ‘এলআরবি’র নতুন অ্যালবাম ‘রাখে আল্লাহ মারে কে’ এবং জনপ্রিয় শিল্পী টিপু’র ব্যান্ড দল অবসকিওর-এর নতুন অ্যালবাম ‘ক্র্যাক প্লাটুন’। অবসকিওরের অ্যালবামটি যদিও এরইমধ্যে সিডিতেও পাওয়া যাচ্ছে।

অন্যদিকে বেশ জোরেসরেই ঈদ উপলক্ষ্যে এন্টারটেইনমেন্ট সার্ভিস নিয়ে এল ‘অ্যাডবক্স বাংলাদেশ লি.’। এবারই প্রথমবার প্রতিষ্ঠানটি সরাসরি গান প্রযোজনা-পরিবেশনায় এল। অ্যাডবক্স-এর জনপ্রিয় মিউজিক অ্যাপ ‘গানবক্স’ এর মাধ্যমে ঈদ উপলক্ষে এরইমধ্যে প্রকাশ হলো ২০টি একক ও মিশ্র গানের অ্যালবাম। যেখানে শোনা যাবে অ্যান্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ, ফাহমিদা নবী, রিজিয়া পারভীন, ইবরার টিপু, বাপ্পা মজুমদার, সাবা তানি, জুয়েল মাহমুদ, জয় শাহরিয়ার, তৌসিফ, ন্যান্সি, সালমা, কিশোর, সাজু, এলিটা, নউমি, কাজী শুভসহ প্রায় অর্ধশতাধিক শিল্পী-সুরকারের একক ও মিশ্র সঙ্গীত। বাংলামেইল

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: