সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৪৬ সেকেন্ড আগে
শনিবার, ২৪ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভুল বানানের চক্রে সিসিক

dailysylhetnewspic_bananআ.ফ.ম. সাঈদ ::
নগরীর বিভিন্ন সড়কের নামের বানানে সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) যেন ভুলের চক্রে ঘুরপাক খাচ্ছে। নগরীর একটি গুরুত্বপূর্ণ সড়কের নাম কয়েক বছর ধরে ভুল বানানে রয়েছে। এবার আরেকটি সড়কে নামের বানানেও ভুল করা হয়েছে।
রিকাবিবাজার পয়েন্ট হতে মিরের ময়দান মোড় পর্যন্ত সড়কটি সম্প্রতি দ্বিমুখী করে নতুনভাবে নির্মাণ করা হয়েছে। মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতা ডাক্তার নুরুল ইসলাম চঞ্চলের নামে কয়েক বছর পূর্বে এ সড়কের নামকরণ করা হয়। সিলেট সিটি কর্পোরেশন নবরূপে নির্মিত সড়কটির এই নাম বহাল রেখেছে। রিকাবিবাজার মোড়ে নামফলক লাগানো হয়েছে ‘ডাঃ চঞ্চল সড়ক।’ সিসিকের এই সিদ্ধান্ত অবশ্যই প্রশংসনীয়। কিন্তু নামফলকে লেখা ‘ডাঃ’ বানান সমালোচনার জন্ম দিয়েছে। বাংলা ভাষার বর্তমান বানানরীতি অনুযায়ী শব্দসংক্ষেপণের জন্য বিসর্গ (ঃ) ব্যবহার ভুল। শব্দসংক্ষেপ করতে বিন্দু বা ডট (.) ব্যবহার করতে হয়। তাই ‘ডাঃ’ না লিখে ‘ডা.’ লেখা উচিত ছিল।
dailysylhetnewspicsaidbhaiএদিকে, চৌহাট্টা থেকে রিকাবিবাজার পয়েন্ট পর্যন্ত সড়কের নামকরণ কয়েক বছর পূর্বে আরেকজন বীর মুক্তিযোদ্ধার নামে করা হয়। তিনি হচ্ছেন-ইয়ামিন চৌধুরী বীরবিক্রম। চৌহাট্টায় সড়ক বিভাজনের পাকা ভিত্তিফলকে লেখা রয়েছে ‘বীরবিক্রম ইয়ামিন চৌধুরী স্মরণী।’ শব্দটির শুদ্ধ বানান হচ্ছে, ‘সরণি।’ শব্দটির অর্থ- সড়ক; রাস্তা। বাংলা ভাষায় ‘স্মরণী’ কোনো শব্দই নেই। এটি ভুল ও অর্থহীন একটি শব্দ। কিন্তু সিলেট সিটি কর্পোরেশন খেতাবপ্রাপ্ত একজন বীর মুক্তিযোদ্ধার নামে সড়কটির নাম দীর্ঘদিন ধরে জঘন্য ভুল বানানে লিখে রেখেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: